Advertisement
১২ অক্টোবর ২০২৪
Antony Blinken-PM Modi

আসিয়ানের পার্শ্ববৈঠকে ব্লিঙ্কেন-মোদী আলোচনা

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্ক গিয়েছিলেন জয়শঙ্কর সেপ্টেম্বরের শেষে। আর আজ লাওসে ভারত-আসিয়ান সম্মেলনের পার্শ্ববৈঠকে মুখোমুখি বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ব্লিঙ্কেন।

(বাঁ দিকে) অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ডান দিকে)।

(বাঁ দিকে) অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ডান দিকে)। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ০৬:৩৭
Share: Save:

দু’সপ্তাহ আগেই আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে দেখা করে আন্তর্জাতিক এবং আঞ্চলিক চ্যালেঞ্জগুলির মোকাবিলা করার প্রশ্নে সংকল্পবদ্ধ হয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্ক গিয়েছিলেন জয়শঙ্কর সেপ্টেম্বরের শেষে। আর আজ লাওসে ভারত-আসিয়ান সম্মেলনের পার্শ্ববৈঠকে মুখোমুখি বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ব্লিঙ্কেন। সাম্প্রতিক আমেরিকায় হারিকেন ‘মিল্টন’-এর কারণে ক্ষয়ক্ষতি, প্রাণনাশের ঘটনায় শোক জানিয়েছেন মোদী। পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করা, আঞ্চলিক স্তরে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা হয়েছে দুই নেতার।

এই একই সম্মেলনের পার্শ্বমঞ্চে মোদী বৈঠক করেছেন জাপান ও নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে। জাপানের নতুন প্রধানমন্ত্রী শিগেরু ইশিবাকে অভিনন্দন জানিয়েছেন মোদী। বলেছেন, ভারত বরাবরের মতোই জাপানকে কূটনৈতিক অগ্রাধিকার দিয়ে এগোবে। বিশ্বস্ত বন্ধু এবং কৌশলগত অংশীদার হিসাবেই আগামী দিনে পথ চলবে দু’দেশ।

নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লাক্সন-এর সঙ্গে এই প্রথমসাক্ষাৎ ও বৈঠক হল মোদীর। আন্তর্জাতিক সৌর জোটে নিউ জ়িল্যান্ডের যোগ দেওয়ার সিদ্ধান্তের জন্য লাক্সন-কে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী এবং ভারত সফরের আমন্ত্রণও জানিয়েছেন।

অন্য বিষয়গুলি:

Antony Blinken PM Narendra Modi ASEAN
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE