Advertisement
১০ জুন ২০২৪
HD Kumaraswamy

Pegasus Spyware: কর্নাটকে সরকার ফেলতে ফোনে আড়ি পেতেছিল বিজেপি, দাবি পেগাসাসের রিপোর্টে

প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামী জানিয়েছেন, তিনি এতে অবাক নন। তাঁর সরকারের পতনের সময়েই আড়ি পাতার প্রশ্ন উঠেছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ০৫:৫৩
Share: Save:

লোকসভা বা বিধানসভা ভোটের আগে বিরোধী নেতাদের ফোনে আড়ি পেতে রণকৌশল জেনে নেওয়াই শুধু নয়। কর্নাটকে ২০১৯-এ জেডিএস-কংগ্রেসের জোট সরকার ফেলতেও মোদী সরকার তথা বিজেপি ফোনে আড়ি পাতার চেষ্টা করেছিল বলে অভিযোগ উঠল।

পেগাসাস স্পাইওয়্যার নিয়ে নতুন তদন্ত রিপোর্ট অনুযায়ী, ২০১৯-এ কর্নাটকে ‘অপারেশন কমল’-এর সময় তৎকালীন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী, উপমুখ্যমন্ত্রী জি পরমেশ্বর ও কংগ্রেস নেতা সিদ্দারামাইয়ার ব্যক্তিগত সচিবের ফোনকে হ্যাকিংয়ের জন্য নিশানা করা হয়েছিল। ২০১৭-য় বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে জেডিএস-কংগ্রেস জোট সরকার তৈরি করে। কিন্তু বিজেপির বিরুদ্ধে শাসক জোটের বিধায়ক ভাঙানোর অভিযোগ উঠেছিল। সেই ‘অপারেশন কমল’-এর ধাক্কাতেই শাসক জোটের ১৭ জন বিধায়ক পদত্যাগ করায় কুমারস্বামীর সরকার পড়ে যায়। ওই সময়েই শাসক শিবিরের ব্যক্তিদের ফোন নম্বর নিশানায় ছিল। জেডিএস প্রধান, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার নিরাপত্তার দায়িত্বে থাকা এক পুলিশকর্মীর ফোনেও আড়ি পাতা হয় বলে অভিযোগ।

পেগাসাস স্পাইওয়্যারের জনক ইজরায়েলের এনএসও সংস্থা থেকে যে তথ্য ফাঁস হয়েছে, তাতেই কর্নাটকের ওই সব ফোন নম্বর মিলেছে। তবে মোবাইলের ফরেন্সিক পরীক্ষা না হওয়ায় পেগাসাসের উপস্থিতি নিশ্চিত ভাবে বলা যায়নি। এই খবর প্রকাশ্যে আসতেই পরমেশ্বর আজ বলেন, ‘‘আমি বিস্মিত যে উপমুখ্যমন্ত্রী থাকার সময়েও ফোন হ্যাকের চেষ্টা হয়েছে। কেন্দ্রীয় সরকার, প্রধানমন্ত্রীর দফতর, স্বরাষ্ট্রমন্ত্রীর অনুমতি ছাড়া এ কাজ হতে পারে না। আমি নিশ্চিত, এর পিছনে কেন্দ্রীয় সরকারের হাত রয়েছে।’’ কংগ্রেস নেতা কে সি বেণুগোপাল বলেন, ‘‘ভোটে নির্বাচিত সরকার ফেলতেও ফোনে আড়ি পাতা হচ্ছে। যদি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীই তা থেকে নিরাপদ না হন, তা হলে আর কে নিরাপদ থাকবেন? প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামী জানিয়েছেন, তিনি এতে অবাক নন। তাঁর সরকারের পতনের সময়েই আড়ি পাতার প্রশ্ন উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE