Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Parliament on Vinesh Phogat

অলিম্পিক্সে বাতিল বিনেশ! ‘ষড়যন্ত্র’ দেখছে বিরোধীরা, উত্তাল সংসদ, মোদী পোস্ট করলেন সান্ত্বনা জানিয়ে

বিনেশ ফাইনালে পৌঁছনোর পরেই তাঁকে ঘিরে কেন্দ্র বনাম কুস্তিগিরদের আন্দোলনের বিষয়টি নিয়ে নতুন করে আলোচনায় চলে আসে। ভাইরাল হয়ে যায় কুস্তিগিরদের আন্দোলন দমনের সময়ে বিনেশের ছবি।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৩:১৬
Share: Save:

অলিম্পিক্সে কুস্তির ফাইনাল থেকে বিনেশ ফোগাটের বাদ পড়া নিয়ে দিল্লিতে উত্তাল হয়ে উঠল সংসদ। বিরোধীরা অভিযোগ করলেন, ফাইনালে পৌঁছেও বিনেশের এমন আচমকা বাদ যাওয়া সাধারণ ঘটনা হতে পারে না। এর নেপথ্যে নিশ্চিত ভাবেই কোনও ষড়যন্ত্র রয়েছে। এমনকি, তাতে ভারত সরকারেরও হাত থাকতে পারে। যদিও বিনেশের খবর প্রকাশ্যে আসার পরই এক্স (সাবেক টটুইটার) হ্যান্ডলে একটি পোস্ট করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিনেশকে সান্ত্বনা দিয়ে সেই পোস্টে মোদী লিখেছেন, ‘‘...তুমি তো বরাবরই চ্যালেঞ্জ নিতে ভালবাসো। আমার বিশ্বাস তুমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। আমরা তোমার পাশে আছি।’’

প্যারিস অলিম্পিক্সের কুস্তির ফাইনালে বিনেশ পৌঁছনোর পরেই নতুন করে আলোচনায় চলে আসে কেন্দ্র বনাম কুস্তিগিরদের আন্দোলন। যেখানে কুস্তির জাতীয় সংগঠনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে পদক্ষেপের দাবিতে ধর্নায় বসেছিলেন ভারতীয় কুস্তিগিরেরা। সরকার তাঁদের গায়ের জোরে তুলে দিলে রাস্তায় পদক ফেলে প্রতিবাদ জানিয়েছিলেন তাঁরা। সেই দলে ছিলেন বিনেশও। মঙ্গলবার বিনেশ ফাইনালে পৌঁছনোর পরে পুলিশের হাতে বিনেশদের নিগ্রহের দৃশ্য ভাইরাল হয়ে যায় সমাজমাধ্যমে। বিরোধীরা অনেকেই মনে করছেন, তাতে কেন্দ্রের মোদী সরকারের অহংবোধে কিছুটা আঘাত লাগে। তারই প্রতিফলন এই সিদ্ধান্ত। তা না হলে গত কয়েক ঘণ্টায় কী এমন হল, যে বুধবার সোনার লড়াইয়ে নামার আগেই খেলা বাতিল হল বিনেশের!

প্রসঙ্গত, বুধবার রাতেই প্যারিস অলিম্পিক্সে কুস্তির ফাইনাল খেলার কথা ছিল বিনেশের। তার আগে বুধবার সকালে হঠাৎই তাঁকে জানিয়ে দেওয়া হয় তিনি ফাইনাল খেলতে পারবেন না। কারণ তাঁর ওজন নির্ধারিত সীমার থেকে ১০০ গ্রাম বেশি রয়েছে।

যদিও সাংসদদের আর একটি অংশের বক্তব্য, বিনেশ পদক পেলে তা তো ভারতেই আসত। তাতে ভারতেরই অলিম্পিক্স পদকের সংখ্যা বাড়ত। তিনি যদি সোনা পেতেন তবে বাড়ত মোদী সরকারেরই সম্মান। খামোকা তার বিরোধিতা কেন করতে যাবে দেশ! মোদীও এক্স হ্যান্ডলে লেখেন, ‘‘বিনেশ তুমি চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন। তুমি ভারতের গর্ব। প্রতিটি ভারতীয়ের অনুপ্রেরণা। আজকের ঘটনাটা বেদনাদায়ক। আমার যদি এই বেদনা আর হতাশা প্রকাশের ভাষা থাকত তা হলে হয়তো বলতে পারতাম। তবে আমি মনে করি তুমি সহনশীলতার মূর্ত প্রতীক। তুমি তো বরাবরই চ্যালেঞ্জ নিতে ভালবাস। আমার বিশ্বাস, তুমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। আমরা সবাই তোমার পাশে আছি।’’

বুধবার সংসদে বিরোধীরা এ নিয়ে শোরগোল করার পরে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীও জানান তিনি দুপুর ৩টের সময় এ নিয়ে সংসদে বিবৃতি দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE