Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Arvind Kejriwal

‘অতিরিক্ত আত্মবিশ্বাস ঠিক নয়’! হরিয়ানার নির্বাচনে কংগ্রেসের ‘পরিণতি’ দেখে খোঁচা কেজরীওয়ালের

হরিয়ানায় কংগ্রেসের সঙ্গে জোট করে লড়ার একটি প্রক্রিয়া শুরু হয়েছিল আপের। কিন্তু সেই প্রক্রিয়া ভেস্তে যায়। তার পরই আলাদা ভাবে লড়ার সিদ্ধান্ত নেয় তারা।

(বাঁ দিকে) অরবিন্দ কেজরীওয়াল। (ডান দিকে) রাহুল গান্ধী। ফাইল চিত্র।

(বাঁ দিকে) অরবিন্দ কেজরীওয়াল। (ডান দিকে) রাহুল গান্ধী। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৬:৪৩
Share: Save:

আত্মবিশ্বাস ভাল, কিন্তু অতিরিক্ত আত্মবিশ্বাস যে একেবারেই ঠিক নয়, হরিয়ানায় কংগ্রেসের ‘পরিণতি’ দেখে সেই খোঁচা দিলেন আম আদমি পার্টির (আপ) প্রধান তথা দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। তিনি বলেন, ‘‘ভোটের ফল নিয়ে অতিরিক্ত আত্মবিশ্বাস ঠিক নয়। আর এটাই শিক্ষণীয় বিষয়।’’ সরাসরি নাম না করে কংগ্রেসকে এ ভাবেই কটাক্ষ করলেন কেজরী।

হরিয়ানায় মঙ্গলবার ভোটগণনা হচ্ছে। সকাল থেকেই টান টান পরিস্থিতি ছিল এই গণনাকে কেন্দ্র করে। বিভিন্ন বুথফেরত সমীক্ষায় এই রাজ্যে কংগ্রেসকেই এগিয়ে রাখা হয়েছিল। শুধু তা-ই নয়, এ বারের বিধানসভা নির্বাচনে ভাল ফল নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী ছিল কংগ্রেসও। কিন্তু মঙ্গলবার গণনা যত এগিয়েছে, ছবিটা ততই বদলাতে শুরু করে। প্রথমে কংগ্রেসের দিকে পাল্লা ভারী থাকলেও, গণনা যত এগিয়েছে, পাল্লা ভারী হয়েছে বিজেপির। তবে হাড্ডাহাড্ডি লড়াইয়ের একটা ছাপও স্পষ্ট ধরা পড়েছে।

কিন্তু যে ভাবে বিজেপির পাল্লা ভারী হয়েছে, সেই প্রবণতা দেখেই কংগ্রেসকে আক্রমণ করতে ছাড়লেন না কেজরী। এ প্রসঙ্গে নাম না করে তিনি বলেন, ‘‘কোনও নির্বাচনকেই হালকা ভাবে নেওয়া উচিত নয়। প্রতিটি নির্বাচনে প্রতিটি আসন অত্যন্ত গুরুত্বপূর্ণ।’’ প্রসঙ্গত, হরিয়ানার নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করে লড়ার একটি প্রক্রিয়া শুরু হয়েছিল আপের। কিন্তু সেই প্রক্রিয়া ভেস্তে যায়। তার পরই আলাদা ভাবে লড়ার সিদ্ধান্ত নেয় আপ। ৯০টি আসনের মধ্যে ৮৯টি আসনে প্রার্থী দেয় তারা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE