Advertisement
০১ জুলাই ২০২৪
UGC NET 2024

ওএমআরের বদলে আবার কম্পিউটার, বাতিল নেট ও স্থগিত পরীক্ষাগুলির নতুন দিন ঘোষণা করল এনটিএ

শুক্রবার রাতে বাতিল এবং স্থগিত হওয়া সব পরীক্ষার নতুন দিন ঘোষণা করল জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। পরিবর্তনও আনা হয়েছে পরীক্ষার ধরণে। এ বার হবে কম্পিউটার বেসড্‌ টেস্ট (সিবিটি)।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ০১:২০
Share: Save:

প্রশ্নফাঁসের আশঙ্কায় পরীক্ষাগ্রহণের এক দিন পর বাতিল করা হয়েছিল বিভিন্ন বিষয়ে গবেষণার প্রবেশিকা পরীক্ষা ইউজিসি নেট। স্থগিত করা হয়েছিল বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর। শুক্রবার রাতে সেই সব পরীক্ষার নতুন দিন ঘোষণা করল জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। বিশেষ পরিবর্তনও আনা হয়েছে পরীক্ষার ধরনে। এর আগে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হয়েছিল ওএমআর শিটে। এনটিএ জানিয়েছে, এ বার পরীক্ষা হবে কম্পিউটারে অর্থাৎ কম্পিউটার বেসড্‌ টেস্ট (সিবিটি)। গত বছরের ডিসেম্বর পর্যন্ত নেট নেওয়া হত কম্পিউটারে। কম্পিউটারের পর্দায় প্রশ্ন আসত। প্রত্যেক প্রশ্নের জন্য চারটি উত্তর দেওয়া থাকত। তার মধ্যে সঠিক উত্তর বেছে নিতে হত পরীক্ষার্থীদের। কিন্তু জুনের নেট-এ সেই পদ্ধতিতে বদল আনা হয়। ফের পুরনো পদ্ধতিতেই ফিরে গেল এনটিএ।

পরীক্ষার নতুন দিন ক্ষণ।

পরীক্ষার নতুন দিন ক্ষণ।

এনটিএ তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২১ জুলাই থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে ইউজিসি নেট হবে। নির্দিষ্ট দিন এখনও ঘোষণা করা হয়নি। সিএসআইআর ইউজিসি নেটও হবে ২৫ থেকে ২৭ জুলাই অর্থাৎ পরীক্ষা স্থগিত হওয়ার ঠিক এক মাস পরেই। কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে চার বছরের স্পেশাল কোর্স করার প্রবেশিকা (ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম বা আইটিইপি) ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি) আগামী ১০ জুলাই অনুষ্ঠিত হবে। স্নাতকোত্তর আয়ুষ প্রবেশিকা (এআইএপিজিইটি) পূর্ব নির্ধারিত তারিখ অর্থাৎ ৬ জুলাইয়েই অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্যের জন্য পরীক্ষার্থীদের www.nta.ac.in –এ নজর রাখতে বলা হয়েছে।

গত ১৮ জুন দেশ জুড়ে দু’টি অর্ধে ইউজিসি নেট হয়। নয় লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। পরীক্ষা নেওয়ার পর দিন ১৯ জুন বুধবার রাতে কেন্দ্রীয় সরকার জানিয়ে দেয়, পরীক্ষাটি বাতিল করা হচ্ছে। পরীক্ষার স্বচ্ছতা সংক্রান্ত গোলমাল ধরা পড়ায় এই সিদ্ধান্ত নেয় এনটিএ। এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশও দিয়েছে শিক্ষা মন্ত্রক। সেই তদন্ত এখনও চলছে। ২২ জুন স্থগিত করে দেওয়া হয় সিএসআইআর ইউজিসি নেট পরীক্ষা। বহু পরীক্ষার্থী এর ফলে আতান্তরে পড়েন। এনটিএ যাতে অবাধ, স্বচ্ছ ভাবে পরীক্ষা নিতে পারে, সে জন্য বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গড়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। দেশের বিভিন্ন প্রবেশিকা এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় বেনিয়ম এবং প্রশ্নফাঁস রুখতে নতুন পরীক্ষা আইন কার্যকর করার কথাও ঘোষণা করেছে কেন্দ্র। এই টালমাটাল পরিস্থিতির মধ্যেই শুক্রবার ফের নতুন পরীক্ষার দিন ঘোষণা করল এনটিএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE