Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NEET UG 2024

একটি উত্তরই সঠিক, শীর্ষ আদালতের পর্যবেক্ষণের পর নতুন করে নিট-ইউজির ফল প্রকাশ করল এনটিএ

পদার্থবিদ্যার একটি প্রশ্ন ঘিরে বিভ্রান্তি তৈরি হয়েছিল। ওই প্রশ্নের দু’টি উত্তর সঠিক আসছিল। একটি পুরনো সংস্করণের পাঠ্যবই অনুযায়ী ঠিক, অন্যটি নতুন সংস্করণের পাঠ্যবই অনুযায়ী।

NTA declares revised NEET UG result after direction of Supreme Court

নিট পরীক্ষার্থীদের বিক্ষোভ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৭:৪১
Share: Save:

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের পর বৃহস্পতিবার ডাক্তারির প্রবেশিকা (নিট-ইউজি) পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করল পরীক্ষার নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। পদার্থবিদ্যায় একটি প্রশ্নের উত্তর ঘিরে জটিলতা তৈরি হয়েছিল। ওই প্রশ্নে আপাত দু’টি উত্তরই সঠিক ছিল। দুই নম্বর বিকল্প ও চার নম্বর বিকল্প, উভয়ই সঠিক হওয়ায় উভয় উত্তরেই নম্বর দেওয়া হয়েছিল। তবে মঙ্গলবার শীর্ষ আদালত বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট দেখে জানিয়ে দিয়েছে, ওই প্রশ্নে একটি উত্তরই সঠিক। চার নম্বর বিকল্পের উত্তরটিকে সঠিক বলে বিবেচনা করা উচিত বলে পর্যবেক্ষণে জানিয়েছিল শীর্ষ আদালত। সেই মতো বৃহস্পতিবার সংশোধিত ফল ও মেধাতালিকা প্রকাশ করল এনটিএ।

প্রসঙ্গত, যে প্রশ্নটি ঘিরে বিভ্রান্তি তৈরি হয়েছিল, সেটিতে উত্তর বাছার বিকল্পগুলির মধ্যে দু’টি বিকল্প ‘সঠিক’ আসছিল। এনসিইআরটি-র দ্বাদশ শ্রেণির বিজ্ঞানের পাঠ্যবইয়ের পুরনো সংস্করণ অনুযায়ী দুই নম্বর বিকল্প ‘ঠিক’ ছিল। চার নম্বর বিকল্পটি নতুন সংস্করণ অনুযায়ী সঠিক ছিল। ফলে ওই দু’টি বিকল্পের ক্ষেত্রেই নম্বর দেওয়া হয়েছিল পরীক্ষার্থীদের। তবে মঙ্গলবার বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট উল্লেখ করে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, চার নম্বর বিকল্পটিই সঠিক। কারণ, সেটি এনসিইআরটি-র নতুন সংস্করণের পাঠ্যবইতে উল্লেখ ছিল।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের পরই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়ে দিয়েছিলেন, দু’দিনের মধ্যে নিট-ইউজি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হবে। সেই মতো বৃহস্পতিবার নতুন করে পরীক্ষার ফল ও মেধাতালিকা প্রকাশ করল পরীক্ষার নিয়ামক সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET UG 2024 NEET UG NTA Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE