Advertisement
১২ অক্টোবর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

উপরাজ্যপালের সঙ্গে দেখা করে ওমর আবদুল্লা জম্মু ও কাশ্মীরে সরকার গড়ার দাবি জানালেন, বুধে শপথ?

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, আগামী বুধবার কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের প্রথম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন ওমর। এর আগে ২০০৯-১৪ জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি।

(বাঁ দিকে) মনোজ সিংহ ওমর আবদুল্লা (ডান দিকে)।

(বাঁ দিকে) মনোজ সিংহ ওমর আবদুল্লা (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ২৩:০৭
Share: Save:

জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল (লেফটেন্যান্ট গভর্নর) মনোজ সিংহের সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানালেন ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর সদ্যনির্বাচিত পরিষদীয় দলনেতা ওমর আবদুল্লা। এনসির পাশাপাশি, কংগ্রেস, সিপিএম-সহ সহযোগী দলগুলির নবনির্বাচিত বিধায়কদের সমর্থনের তালিকাও শুক্রবার উপরাজ্যপালকে জমা দেন তিনি।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, আগামী বুধবার কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের প্রথম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন ওমর। এর আগে ২০০৯-১৪ জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। তবে জম্মু ও কাশ্মীর সে সময় পূর্ণাঙ্গ রাজ্য ছিল। প্রসঙ্গত, ২০১৪ সালের পর এই প্রথম বিধানসভা ভোট হল জম্মু ও কাশ্মীরে। আর তাতে ক্ষমতা ফের চলে এল আবদুল্লা পরিবারের হাতে। ৯০ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ৪৬টি আসন। এর মধ্যে মঙ্গলবারের গণনায় প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা এবং তাঁর পুত্র ওমরের দল এনসি জিতেছে ৪২টিতে। সহযোগী কংগ্রেস ছয় এবং সিপিএম একটিতে।

অন্য দিকে, বিজেপি ২৯, প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পিপল্‌স ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) তিনটি আসনে জিতেছে। প্রাক্তন বিচ্ছিন্নতাবাদী নেতা সাজ্জাদ লোনের পিপল্‌স কনফারেন্স এবং আম আদমি পার্টি (আপ) একটি করে আসনে জয়ী হয়েছে। নির্দল প্রার্থীরা সাতটিতে জিতেছেন। ইতিমধ্যেই বেশ কয়েক জন নির্দল প্রার্থী ওমরকে সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE