Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
PM Narendra Modi

‘নির্ভরশীল’ সরকার গড়ে মোদীর প্রথম সই করা ফাইলে কৃষকদের জন্য ২০ হাজার কোটি টাকার অনুদান

রবিবার টানা তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে শপথ নিয়েছেন আরও ৭১ জন মন্ত্রী। সোমবার, শপথ নেওয়ার পরের দিনই প্রথম কোনও ফাইলে সই করলেন মোদী।

Narendra Modi’s First order in third term, signs off on release of PM Kisan Nidhi funds

নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৪:২৯
Share: Save:

তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন রবিবার। তার পরের দিনই প্রথম ফাইলে স্বাক্ষর করলেন নরেন্দ্র মোদী। কেন্দ্রের এনডিএ সরকারের অন্যতম প্রকল্প হল প্রধানমন্ত্রী কিসান নিধি যোজনা। কৃষকদের সহায়তা প্রদানকারী এই প্রকল্পেরই একটি ফাইলে সোমবার স্বাক্ষর করেন মোদী।

মোদী ফাইল স্বাক্ষর করার ফলে দেশের কিসান নিধি প্রকল্পের আওতাধীন ৯ কোটি ৩০ লক্ষ কৃষক একটি কিস্তির টাকা পেতে চলেছেন। মোট ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হল প্রকল্পটির উপভোক্তাদের জন্য। ফাইলে স্বাক্ষর করার পর মোদী বলেন, “আমাদের সরকার কৃষকদের কল্যাণে দায়বদ্ধ। দায়িত্ব নিয়েই কৃষকদের কল্যাণের সঙ্গে সম্পর্কিত ফাইলে স্বাক্ষর করলাম। আগামী দিনে আমি কৃষক এবং দেশের কৃষিক্ষেত্রের জন্য আরও বেশি কাজ করে যেতে চাই।”

রাজনৈতিক শিবিরের একাংশ মনে করছে, তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পরেই কৃষকদের মন জয়ের চেষ্টা করলেন মোদী। দ্বিতীয় দফায় তিন বিতর্কিত কৃষি আইন নিয়ে কৃষকদের বিক্ষোভ দেখেছিল দেশ। ন্যায্য সহায়ক মূল্য-সহ বেশ কিছু দাবিদাওয়া নিয়ে দিল্লির অদূরে কৃষকদের আন্দোলন থামাতে ওই তিন আইন বাতিল করে কেন্দ্র। এ বার শপথ নেওয়ার পরের দিনই কৃষক কল্যাণে জোর দেওয়ার কথা বললেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE