Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
MPox

ভারতে থাবা এমপক্সের, বিদেশ থেকে ফেরা যুবকের শরীরে মিলল ভাইরাস, আতঙ্কিত না হতে বলল কেন্দ্র

তবে কেন্দ্র জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এমপক্সের যে প্রজাতি নিয়ে জরুরি অবস্থা জারি করেছে, তাতে আক্রান্ত হননি ওই যুবক।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৪
Share: Save:

ভারতে এমপক্স (যা আগে মাঙ্কিপক্স বলে পরিচিত ছিল)-এ আক্রান্তের হদিস মিলল। সোমবার বিষয়টি নিশ্চিত করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তারা জানিয়েছে, আক্রান্ত অন্য দেশ থেকে এ দেশে এসেছিলেন। ইতিমধ্যেই তাঁকে নিভৃতবাসে রাখা হয়েছে। তবে কেন্দ্র জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এমপক্সের যে প্রজাতি নিয়ে জরুরি অবস্থা জারি করেছে, তাতে আক্রান্ত হননি ওই যুবক। সোমবার নির্দেশিকা দিয়ে আতঙ্কিত হতেও বারণ করেছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ওই যুবক এমপক্সের পশ্চিম আফ্রিকার প্রজাতির দ্বারা সংক্রামিত হয়েছেন। তিনি এখন সুস্থ রয়েছেন। তাঁর অন্য কোনও শারীরিক রকম সমস্যা (কোমর্বিডিটি) নেই। সম্প্রতি এমপক্সের ‘ক্লেড১’ প্রজাতি নিয়ে সতর্ক করেছে হু। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, আক্রান্ত যুবক এমপক্স ভাইরাসের ‘ক্লেড২’ প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। এই প্রজাতিতে আক্রান্তের হদিস আগেও মিলেছে ভারতে। ২০২২ সালের জুলাই থেকে ভারতে এই ‘ক্লেড২’ প্রজাতিতে আক্রান্ত ৩০ জনের সন্ধান মিলেছে। ‘ক্লেড’ বলতে বোঝায় জৈব গোষ্ঠীকে, যাদের সকলের পূর্বপুরুষ এক, এ ক্ষেত্রে একই প্রজাতির ভাইরাস।

সোমবারই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি নির্দেশিকা দিয়ে রাজ্যগুলিকে এই এমপক্স নিয়ে সতর্ক করেছে। পরিস্থিতির উপর নজর রাখতে বলা হয়েছে। কেউ সংক্রমিত হলে বা সংক্রমিত হয়েছেন বলে সন্দেহ হলে তাঁকে নিভৃতবাসে রাখার ব্যবস্থাও করতে বলা হয়েছে। সে জন্য হাসপাতালে বিশেষ ব্যবস্থা রাখার কথাও বলা হয়েছে নির্দেশিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MPox Health Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE