Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Korean Bamboo Salt

২৫০ গ্রাম লবণের দাম ৭৫০০ টাকা! কোথায় পাওয়া যায়? কেনই বা এত দাম?

কোনও খাবার রান্নার ক্ষেত্রে লবণ অপরিহার্য। খাবারের স্বাদ ঠিক রাখার জন্য যেমন নানা রকম মশলা ব্যবহার করা হয়, তেমনই লবণ ছাড়া কোনও রান্নার কথা প্রায় ভাবাই যায় না।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১২:১৪
Share: Save:

দোকান থেকে এক কেজি লবণ সর্বোচ্চ কত দামে কিনেছেন? ৩০ বা ৪০ টাকায়। কিন্তু কখনও শুনেছেন, এক কেজি নয়, শুধু ২৫০ গ্রাম লবণের দাম সাড়ে ৭ হাজার টাকা? অবিশ্বাস্য মনে হলেও, এমনই বহুমূল্য লবণ রয়েছে।

কোনও খাবার রান্নার ক্ষেত্রে লবণ অপরিহার্য। খাবারের স্বাদ ঠিক রাখার জন্য যেমন নানা রকম মশলা ব্যবহার করা হয়, তেমনই লবণ ছাড়া কোনও রান্নার কথা প্রায় ভাবাই যায় না। বাজার থেকে তাই ২০-৪০ টাকা খরচ করেই লবণ কিনে এনে রান্নার কাজে ব্যবহার করা হয়।

তবে এত দামি লবণ কোথায় পাওয়া যায়? কেনই বা বহুমূল্য এই লবণের দাম? বিশ্বের সবচেয়ে দামি এই লবণ হল ‘কোরিয়ান ব্যাম্বু সল্ট’। এই লবণেরই ২৫০ গ্রামের দামই সাড়ে ৭ হাজার টাকা। যার এক কেজির দাম ৩০ হাজার টাকা! এই লবণ তৈরি করতে ৫০ দিন সময় লাগে। অত্যন্ত জটিল প্রক্রিয়ার মাধ্যমে হাতেই তৈরি করা এই লবণ। সাধারণ লবণকে বাঁশের মধ্যে ভরে বেশ কয়েক বার সেটিকে উচ্চমাত্রায় পোড়ানো হয়। এত জটিল প্রক্রিয়ার মধ্যে দিয়ে এই লবণকে তৈরি করা হয় যে, সেই প্রক্রিয়া শেষ হতে ৫০ দিন সময় লাগে।

বানানোর পদ্ধতি এবং গোটা প্রক্রিয়াটাই হাতে করা হয় বলে এই লবণের দাম এত বেশি। শুধু রান্না নয়, এই লবণ প্রথাগত ওষুধ বানানোর কাজেও ব্যবহার করে থাকেন কোরীয়রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt korea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE