Advertisement
১০ জুন ২০২৪
Char Dham Yatra

কেদারনাথ, বদ্রীনাথ মন্দিরের ২০০ মিটারের মধ্যে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা, নিয়ম ভাঙলে ব্যবস্থা

গত ১০ মে পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে কেদারনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রী ধামের দরজা। ১২ মে খুলেছে বদ্রীনাথ ধামের দরজা।

কেদারনাথ মন্দির। ফাইল চিত্র।

কেদারনাথ মন্দির। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৮:২৯
Share: Save:

চারধাম যাত্রায় মোবাইল ব্যবহারে কড়া পদক্ষেপ করল উত্তরাখণ্ড সরকার। কেদারনাথ, বদ্রীনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রী ধামের ২০০ মিটারের মধ্যে মোবাইল ব্যবহার করতে পারবেন না পুণ্যার্থীরা। যদি এই নিয়ম ভাঙেন তা হলে তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে প্রশাসন সূত্রে খবর।

রাজ্যের মুখ্যসচিব রাধা রতুড়ী জানিয়েছেন, চারধাম যাত্রার জন্য হাজার হাজার পুণ্যার্থী আসছেন উত্তরাখণ্ডে। অনেকে আবার শুধু ঘুরতেও আসছেন। সকলের উদ্দেশেই তাই সরকারের তরফে আবেদন করা হচ্ছে, তাঁরা যেন এমন কোনও কাজ না করেন যাতে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগে।

তাঁর কথায়, “পুণ্যার্থীদের জন্য সব রকম ব্যবস্থা করা হয়েছে। সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠানো হয়েছে যাতে কোনও পুণ্যার্থী নাম নথিভুক্ত করিয়েই তবে এই যাত্রায় আসেন। পুণ্যার্থী বা বাইরে থেকে চারধাম যাত্রায় আসা যানবাহনের কোনও নথিভুক্তিকরণ না থাকলে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।” কেউ নিয়ম ভাঙছেন কি না নজরদারি চালানো হচ্ছে। পাশাপাশি, কারও বিরুদ্ধে অভিযোগ উঠলে আইনি পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন মুখ্যসচিব।

তিনি আরও জানিয়েছেন, চারধাম যাত্রা নিয়ে কোনও ভুয়ো ভিডিয়ো ছড়ালেও প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে। সম্প্রতি যমুনোত্রীতে পদপিষ্ট হওয়ার মতো যে ঘটনার ভিডিয়ো ছড়িয়েছিল সমাজমাধ্যমে, সেই প্রসঙ্গে মুখ্যসচিবের দাবি, এমন কোনও ঘটনা ঘটেনি। এ রকম কোনও গুজব ছড়ালে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

গত ১০ মে পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে কেদারনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রী ধামের দরজা। ওই দিন সকাল ৬টা ৫৫ মিনিটে খুলে দেওয়া হয় কেদারনাথ ধামের দরজা। তার পর ১০টা ২৯ মিনিটে খোলা হয় যমুনোত্রী এবং দুপুর ১২টা ২৫ মিনিটে খোলা হয় গঙ্গোত্রী ধামের দরজা। ১২ মে সকাল ৬টা থেকে পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হয় বদ্রীনাথ ধাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Char Dham Yatra Mobile Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE