Advertisement
০৬ অক্টোবর ২০২৪
S Jaishankar

জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাচ্ছে! ইসলামাবাদ সফরের আগে পাকিস্তানকে নাম না করে বিঁধলেন বিদেশমন্ত্রী

এসসিও বৈঠকের জন্য অক্টোবরেই পাকিস্তানে যাওয়ার কথা রয়েছে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। তার আগেই সন্ত্রাসবাদ প্রসঙ্গে নাম না করে পাকিস্তানকে বিঁধলেন তিনি।

বিদেশমন্ত্রী এস জয়শংকর।

বিদেশমন্ত্রী এস জয়শংকর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৫:১১
Share: Save:

ইসলামাবাদ যাওয়ার আগেই নাম না করে পাকিস্তানকে বিঁধলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। দক্ষিণ এশিয়ার দেশগুলির মিলিত মঞ্চ ‘সার্ক’-এর অগ্রগতি থমকে থাকার জন্য নাম না করে পাকিস্তানকেই দায়ী করেছেন তিনি। জয়শঙ্করের মতে, “সার্কের অগ্রগতি থমকে রয়েছে এবং গত কয়েক বছর ধরে কোনও বৈঠক হচ্ছে না। কারণ, একটি সদস্য দেশ সীমান্তে জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।” উল্লেখ্য, চলতি মাসেই শাংহাই কো-অপারেশন অর্গানাইজ়েশন (এসসিও)-র বৈঠকে যোগ দিতে পাকিস্তানে যাচ্ছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। ঠিক তার আগেই নাম না করে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানকে বিঁধে সুর চড়ালেন তিনি।

উল্লেখ্য, ২০১৪ সালে নেপালের কাঠমান্ডুতে সার্ক সদস্য রাষ্ট্রগুলির শেষ বৈঠক হয়েছিল। সেই প্রসঙ্গ টেনে জয়শঙ্কর বলেন, “বর্তমানে সার্কের অগ্রগতি থমকে রয়েছে। শুধুমাত্র একটি কারণের জন্যই আমরা সার্ক সম্মেলন করতে পারছি না। কারণ সার্কের সদস্য একটি রাষ্ট্র, অপর একটি রাষ্ট্রের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।” প্রসঙ্গত, এর আগেও একাধিক আন্তর্জাতিক মঞ্চ থেকে পাকিস্তানকে নাম না করে বিঁধেছে ভারত। সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগে বার বার সরব হয়েছে। এ বারও পাকিস্তান সফরে যাওয়ার আগে নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর।

এসসিও-র বৈঠকে যোগ দিতে পাকিস্তান গেলেও, সেখানে যে কোনও দ্বিপাক্ষিক আলোচনা হবে না— তা শনিবারই স্পষ্ট করে দিয়েছেন জয়শঙ্কর। তিনি বলেছেন, ‘‘বহুপাক্ষিক আলোচনায় যোগ দিতে যাচ্ছি। ভারত-পাকিস্তান সম্পর্ক নিয়ে আলোচনা করতে যাচ্ছি না। এসসিও-র একজন ভাল সদস্য হিসাবেই ইসলামাবাদ যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমি এক জন ভদ্র মানুষ। আমার আচরণ তেমনই হবে।’’

আগামী ১৫-১৬ অক্টোবর পাকিস্তানের ইসলামাবাদে এসসিও সদস্য রাষ্ট্রগুলির বৈঠক রয়েছে। পাকিস্তানে আয়োজিত ওই বৈঠকে বিদেশমন্ত্রীকে পাঠানো হবে, তা নিয়ে গত কয়েক দিন ধরেই জল্পনা চলছিল। শেষে শুক্রবারই সরকারি ভাবে সিলমোহর পড়েছে এই বিষয়ে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছেন, ইসলামাবাদে ভারতীয় প্রতিনিধি দলকে নেতৃত্ব দেবেন জয়শঙ্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Pakistan India SCO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE