Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Landslide in Shimla

ভারী বৃষ্টির জেরে ধস হিমাচলে, রাজ্য জুড়ে বন্ধ অন্তত ৮০টি সড়ক, জাতীয় সড়কেও চলছে না যান

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ধস নেমে হিমাচল প্রদেশের প্রায় ৮০টি রাস্তা বন্ধ। তার মধ্যে মান্ডিতে ৩৮টি, কুলুতে ১৪টি, শিমলায় পাঁচ, সিরমৌরে চার, কাংড়া জেলায় একটি সড়ক বন্ধ রয়েছে।

ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১২:০৩
Share: Save:

গত কয়েক দিন ধরে ভারী বৃষ্টির জেরে ধস নামল হিমাচল প্রদেশের শিমলায়। বন্ধ হয়েছে শিমলার রোহানার কাছে ৭০৭ নম্বর জাতীয় সড়ক। হাটকোটি থেকে পাওন্টা সাহিব যাওয়ার জন্য ব্যবহার করা হয় এই জাতীয় সড়ক।

৩০ সেকেন্ডের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, পাহাড়ের একটা অংশ ভেঙে পড়ছে। বড় বড় পাথরের চাঁই পড়ে বন্ধ রাস্তা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ধস নেমে হিমাচল প্রদেশের প্রায় ৮০টি রাস্তা বন্ধ। তার মধ্যে মান্ডিতে ৩৮টি, কুলুতে ১৪টি, শিমলায় পাঁচ, সিরমৌরে চার, কাংড়া জেলায় একটি সড়ক বন্ধ রয়েছে।

গত এক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি চলছে হিমাচল প্রদেশে। এর মধ্যে কাংড়ার ধর্মশালা এবং পালমপুরে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছিল। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভারী বৃষ্টির কারণে ১৫৪টি ট্রান্সফরমার নষ্ট হয়েছে। ২৬টি জলপ্রকল্প ক্ষতিগ্রস্ত। জুলাই মাসে এখন পর্যন্ত ওই রাজ্যে গড়ে ৩৫ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা ছিল। সেখানে ৭২.১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। স্বাভাবিকের থেকে ১০৬ শতাংশ বেশি। অতি বৃষ্টির কারণে লাহৌল এবং স্পিতিতে রাতে তাপমাত্রা নেমে গিয়েছে ১১.৬ ডিগ্রি সেলসিয়াসে। মৌসম ভবন (আইএমডি) উত্তরাখণ্ডেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। জানিয়েছে, সোম এবং মঙ্গলবার ওই রাজ্যের পাহাড় এবং সমতল, দুই জায়গাতেই ঝড়বৃষ্টি হতে পারে। ঝড়বৃষ্টিতে ইতিমধ্যে বিপর্যস্ত চামোলি, রুদ্রপ্রয়াগ এবং পাউরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

landslide Heavy Rain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE