Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Monkeypox Virus

বিদেশ থেকে ভারতে আসা ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত বলে সন্দেহ, রাখা হয়েছে নিভৃতবাসে: স্বাস্থ্য মন্ত্রক

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বিবৃতিতে জানিয়েছে, বিদেশ থেকে ভারতে আসা এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তাঁকে হাসপাতালে নিভৃতবাসে রাখা হয়েছে।

মাঙ্কিপক্স সন্দেহে ভারতে এক ব্যক্তিকে নিভৃতবাসে রাখা হয়েছে।

মাঙ্কিপক্স সন্দেহে ভারতে এক ব্যক্তিকে নিভৃতবাসে রাখা হয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৪
Share: Save:

বিদেশ থেকে ভারতে আসা এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তাঁকে হাসপাতালে নিভৃতবাসে রাখা হয়েছে। এমনটাই জানিয়েছে দেশের স্বাস্থ্য মন্ত্রক। রবিবার একটি বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ওই ব্যক্তি আপাতত সন্দেহের পর্যায়ে রয়েছেন। তাঁর নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সেই রিপোর্ট এলে সংক্রমণ সম্বন্ধে নিশ্চিত হওয়া যাবে। তবে এখনই এ বিষয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই বলে জানিয়েছে কেন্দ্র।

ব্যক্তির পরিচয় সম্পর্কে কিছু জানানো হয়নি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে। তিনি কোন দেশ থেকে এসেছেন, ভারতের কোন রাজ্যে, কোন হাসপাতালে রয়েছেন, কিছুই স্পষ্ট করা হয়নি। কেবল কেন্দ্রের বিবৃতিতে বলা হয়েছে, ওই ব্যক্তি এমন একটি দেশ থেকে ভারতে এসেছেন, যেখানে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। রোগীর অবস্থা বর্তমানে স্থিতিশীল বলেও জানিয়েছে সরকার।

গোটা বিষয়টিতে নির্দিষ্ট প্রোটোকল মেনে পদক্ষেপ করা হয়েছে, জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। ওই ব্যক্তি কাদের সংস্পর্শে এসেছিলেন, তা চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, এখনই এ বিষয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই। অহেতুক উদ্বিগ্ন না হওয়ার পরামর্শই দিয়েছে কেন্দ্র। তারা জানিয়েছে, এই ধরনের বিদেশ ভ্রমণ সংক্রান্ত সংক্রমণ মোকাবিলা করতে প্রস্তত সরকার। সংক্রমণ ছড়ানোর ঝুঁকি এড়াতে যা যা করা দরকার, সরকার তা করেছে।

মাঙ্কিপক্সের সংক্রমণে আফ্রিকার ১২টি দেশে সম্প্রতি জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই রোগ পারস্পরিক সংস্পর্শ থেকে ছড়াতে পারে। ভাইরাসের নতুন উপরূপও চিহ্নিত করা হয়েছে আফ্রিকায়। বহু দেশে এই নতুন রোগ নিয়ে আতঙ্ক রয়েছে। সেই আবহে সতর্ক ভারতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox Health Ministry Union Health Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE