Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Bus Attack

জম্মুতে তীর্থযাত্রীদের বাসে হামলার ঘটনায় এক জঙ্গির ছবি প্রকাশ পুলিশের, খোঁজ দিলে মিলবে ২০ লক্ষ টাকা

রবিবার জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় একটি মন্দির থেকে ফেরা পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলার ঘটনা ঘটে। মৃত্যু হয় ১০ জনের। আহত হন প্রায় ৪০ জন। উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান থেকে লোকেরা তীর্থ করতে এসেছিলেন।

Jammu and Kashmir police releases sketch of terrorist, announce ₹20 lakh reward for information

জম্মুতে তীর্থযাত্রীদের বাসে হামলার ঘটনায় এক জঙ্গির ছবি প্রকাশ পুলিশের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১০:০৪
Share: Save:

জম্মু-কাশ্মীরে পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলার ঘটনায় দায় স্বীকার করেছিল লস্কর-ই-তইবার শাখা সংগঠন। কিন্তু এই হামলার ঘটনায় এখনও পর্যন্ত কাউকেই গ্রেফতার করতে পারেনি পুলিশ। জঙ্গিদের খোঁজে বিভিন্ন জায়গায় তল্লাশি চালানো হচ্ছে। তার মধ্যেই এ বার জম্মু-কাশ্মীর পুলিশ এক জঙ্গির ছবি প্রকাশ্যে আনল। একই সঙ্গে ঘোষণা করা হয়েছে, তাঁদের খোঁজ দিতে পারলেই মিলবে ২০ লক্ষ টাকা আর্থিক পুরস্কার।

রবিবার জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় বৈষ্ণো দেবীর মন্দিরে যাওয়ার সময় পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলার ঘটনা ঘটে। মৃত্যু হয় ১০ জনের। আহত হন প্রায় ৪০ জন। উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান থেকে পুণ্যার্থীরা এসেছিলেন। জম্মুর শিবখড়ি মন্দির থেকে কাটরায় বৈষ্ণো দেবীর মন্দিরের উদ্দেশে যাচ্ছিল পুণ্যার্থীদের বাসটি। সেই সময়েই হামলা চালায় জঙ্গিরা।

এই হামলার তদন্তভার ইতিমধ্যেই জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র হাতে তুলে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। একই সঙ্গে জম্মু-কাশ্মীর পুলিশও তদন্ত চালাচ্ছে। এক পুলিশ আধিকারিককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, জঙ্গিদের খোঁজ চলছে। প্রত্যক্ষদর্শীদের দেওয়া বর্ণনা অনুযায়ী এক জঙ্গির স্কেচ বানানো হয়েছে। সেই স্কেচ প্রকাশ করেছে পুলিশ।

বৈষ্ণো দেবী মন্দিরে যাওয়ার পথে এই হামলার দায় ইতিমধ্যে স্বীকার করেছে লস্কর-ই-তৈবার শাখা সংগঠন। এটাও মনে করা হচ্ছে, গত মাসে রাজৌরি এবং পুঞ্চ এলাকায় হামলার ঘটনাতেও যুক্ত ছিল এই জঙ্গিরা। পুণ্যার্থীবোঝাই বাসটিকে চারদিক থেকে ঘিরে ফেলেছিল তারা। ছয় থেকে সাত জন মিলে বাস লক্ষ্য করে গুলি চালাতে থাকে। চালক গুলিবিদ্ধ হওয়ার পর নিয়ন্ত্রণ হারান। যাত্রীদের নিয়ে বাসটি পাশের খাদে গড়িয়ে পড়ে যায়। সোমবার ঘটনার তদন্তভার গ্রহণ করে এলাকা পরিদর্শন করে গিয়েছেন এনআইএ আধিকারিকেরা।

জঙ্গিদের খুঁজে বার করতে ঘটনাস্থলের আশপাশের এলাকা তন্ন তন্ন করে খুঁজে দেখা হচ্ছে। কাছের জঙ্গলে জঙ্গি ডেরা রয়েছে কি না, তা খতিয়ে দেখতে ড্রোন ব্যবহার করা হচ্ছে। ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি (এফএসএল)-র একটি দলও এই অভিযানে যোগ দিয়েছে। এলাকায় এলাকায় চলছে নাকাতল্লাশি।

উল্লেখ্য, এই ঘটনার তদন্তের মাঝেই মঙ্গলবার রাতে জম্মু-কাশ্মীরে জোড়া জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। ডোডা জেলার সেনাঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে। তার আগে কাঠুয়া জেলার হিরানগরীতে এক বাসিন্দার বাড়িতে ঢুকে গুলি চালায় একদল জঙ্গি। পর পর জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনায় অস্বস্তিতে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE