Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Manipur Unrest

মণিপুরের পাঁচ জেলায় শিথিল হল কার্ফু, মঙ্গলেই খুলছে স্কুল, ফের চালু হবে ইন্টারনেট পরিষেবাও

চলতি মাসের শুরু থেকেই নতুন করে অশান্ত হয়েছে মণিপুর। কখনও ড্রোন হামলা, কখনও ক্ষেপণাস্ত্র হামলা, কখনও আবার পুলিশের অস্ত্রাগার লুটের চেষ্টায় ঘুম উড়েছে নিরাপত্তা বাহিনীর।

উত্তপ্ত মণিপুর।

উত্তপ্ত মণিপুর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৯
Share: Save:

ছয় দিন পর মণিপুরের পাঁচ জেলায় প্রত্যাহার করা হল ইন্টারনেট নিষেধাজ্ঞা। মঙ্গলবার থেকেই রাজ্যে স্কুল-কলেজ খুলবে বলে জানিয়েছে সরকার। তবে কি প্রায় সপ্তাহখানেক পরে এ বার পরিস্থিতি স্বাভাবিক হতে চলেছে মণিপুরে?

সোমবার রাজ্য সরকারের কমিশনার (হোম) এন অশোক কুমার জানিয়েছেন, লিজ় লাইন, ভিএসটি, ব্রডব্যান্ড এবং ভিপিএন পরিষেবা-সহ সমস্ত ইন্টারনেট পরিষেবা অবিলম্বে চালু করতে হবে। মঙ্গলবার থেকে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

বর্তমান উত্তপ্ত পরিস্থিতিতে গত ১০ সেপ্টেম্বর মণিপুরের পাঁচ জেলায় বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট পরিষেবা। এই পাঁচ জেলা হল— পূর্ব ও পশ্চিম ইম্ফল, থৌবাল, বিষ্ণুপুর এবং কাকচিং। ১০ সেপ্টেম্বর দুপুর ৩টে থেকে ১৫ সেপ্টেম্বর দুপুর ৩টে পর্যন্ত পাঁচ দিন গোটা রাজ্যে ইন্টারনেট সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। সমাজমাধ্যমে বিভিন্ন ধরনের উস্কানিমূলক গুজব ছড়ানো হচ্ছিল বলেই এই পদক্ষেপ, নির্দেশে এমনটাই জানিয়েছিল সরকার। এর পাশাপাশি তিন জেলায় কার্ফুও জারি করে প্রশাসন।

প্রসঙ্গত, চলতি মাসের শুরু থেকেই নতুন করে অশান্ত হয়েছে মণিপুর। কখনও ড্রোন হামলা, কখনও ক্ষেপণাস্ত্র হামলা, কখনও আবার পুলিশের অস্ত্রাগার লুটের চেষ্টায় ঘুম উড়েছে নিরাপত্তা বাহিনীর। সাম্প্রতিক নানা হিংসার ঘটনায় রাজ্য জুড়ে অন্তত আট জনের মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে খবর। জখম হয়েছেন ১২ জনেরও বেশি মানুষ। প্রতিবাদে রাস্তায় নামে পড়ুয়ারাও। স্কুলের পোশাক গায়ে চড়িয়েই ইম্ফলের রাস্তায় মিছিল করে তারা। পরিস্থিতি সামাল দিতে বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE