Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Omicron

Omicron: ওমিক্রনে পঞ্চম আক্রান্তের হদিশ দিল্লিতে, ফিরেছিলেন তানজানিয়া থেকে

দেশের মধ্যে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল কর্নাটকে। এর পর গুজরাতের জামনগর এবং মুম্বইয়ে আরও দু’জনের দেহে ধরা পড়েছে ওমিক্রন।

দিল্লি বিমানবন্দর। ছবি: পিটিআই।

দিল্লি বিমানবন্দর। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ ১২:১৮
Share: Save:

দেশের মধ্যে আগেই চার জনের দেহে ওমিক্রনের হদিশ মিলেছে। এ বার ধরা পড়ল দিল্লিতেও। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তি তানজানিয়া থেকে দিল্লিতে ফিরেছিলেন। নমুনা পরীক্ষা করার পর জানা যায়, ওই ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত। তাঁকে লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

জৈন আরও জানিয়েছেন, বিদেশ থেকে যাঁরা এসেছেন, তাঁদের মধ্যে ১৭ জন কোভিড পজিটিভ। তাঁদের সকলেরই চিকিৎসা চলছে। রাজধানীতে ওমিক্রন আক্রান্ত ধরা পড়ায় দেশে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ।

রবিবার সকালেই মুম্বইয়ে এক মেরিন ইঞ্জিনিয়ারের দেহে এই ভাইরাসের হদিস মিলেছে। দেশের মধ্যে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল কর্নাটকে। সেখানে দুই ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়ে। তাঁদের মধ্যে এক জন দক্ষিণ আফ্রিকা থেকে ওই রাজ্যে ফিরেছিলেন। দ্বিতীয় জন স্বাস্থ্যকর্মী। কিন্তু তিনি বিদেশে যাননি। কী ভাবে তিনি আক্রান্ত হলেন, তা খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।

গুজরাতের জামনগরে আরও এক জনের দেহে ওমিক্রন পাওয়া গিয়েছে শনিবার। কোভিড-এর এই নতুন রূপকে নিয়ে ইতিমধ্যেই বিশ্ব জুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। ভারত-সহ একাধিক দেশ আন্তর্জাতিক বিমানে আগত যাত্রীদের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ অনেক দেশ সীমান্ত বন্ধ করে দেওয়া শুরু করেছে।

সম্প্রতি করোনাভাইরাসের নতুন ‘বি.১.১.৫২৯’ রূপকে উদ্বেগজনক বা ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে চিহ্নিত করে সেটিকে ‘ওমিক্রন’ নাম দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। নতুন এই রূপ নিয়ে উদ্বেগ বাড়ছে দেশ-বিদেশের বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Omicron Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE