Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Special Trains At Festive Season

উৎসবের মরসুমে ৫৯৭৫টি বিশেষ ট্রেন চালাবে রেল! গত বছরের তুলনায় প্রায় দেড় হাজার বেশি

প্রতি বছরই উৎসবের মরসুমে দূরপাল্লার ট্রেনগুলির উপর যাত্রীদের চাপ থাকে। সেই চাপ সামলানোর জন্য প্রতি বারই বাড়তি ট্রেন চালানোর উদ্যোগ নেয় রেল। এ বারও সেই পথেই হাঁটছে তারা।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১০
Share: Save:

উৎসবের মরসুমে প্রায় ৬০০০ বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা করছে রেল। আর কয়েক দিন বাদেই উৎসবের মরসুম শুরু হয়ে যাবে। দুর্গাপুজো, দিওয়ালি এবং ছটের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রেল সূত্রে খবর।

প্রতি বছরই উৎসবের মরসুমে দূরপাল্লার ট্রেনগুলির উপর যাত্রীদের চাপ থাকে। সেই চাপ সামলানোর জন্য প্রতি বারই বাড়তি ট্রেন চালানোর উদ্যোগ নেয় রেল। এ বারও সেই পথেই হাঁটছে তারা। শুধু তা-ই নয়, গত বছরের তুলনায় এ বছর প্রায় দেড় হাজার বেশি বিশেষ ট্রেন চালানো হতে পারে বলে রেল সূত্রে খবর।

ভিন্‌রাজ্যে থাকা বহু মানুষ উৎসবের ছুটিতে বাড়িতে ফেরেন। ফলে সেই সময় দূরপাল্লার ট্রেনগুলিতে যাত্রীদের চাপ থাকে স্বাভাবিক ভাবেই অন্য সময়ের তুলনায় বেশি। দূরপাল্লার ট্রেনগুলির উপরে যাতে যাত্রীচাপ বেশি না হয় এবং যাত্রীসাচ্ছন্দ্য বজায় রাখতেই এই উদ্যোগ। গত বছর উৎসবের মরসুমে বিশেষ ট্রেনের সংখ্যা ছিল ৪৪২৯টি। সেখানে এ বার ৫৯৭৫টি ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সাংবাদিকদের জানিয়েছেন, বিশেষ ট্রেন চালানো ছাড়াও ১০৮টি ট্রেনে অতিরিক্ত অসংরক্ষিত কামরা জুড়ে দেওয়া হবে। তিনি আরও জানান, পুজোর সময়ে আরও এক কোটি বেশি যাত্রী ট্রেন পরিষেবা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Special Trains festive season Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE