Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Indian Navy

নৌসেনার হাতে নতুন অস্ত্র! ভূমি থেকে আকাশ স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রের সফল উৎ‌ক্ষেপণ

ক্ষেপণাস্ত্রটি খুব নীচু দিয়ে হামলা চালাতে সক্ষম। লক্ষ্যবস্তুকে দ্রুত চিহ্নিত করে সেটিকে নিশানা করতে পারে। ডিআরডিও এবং নৌসেনার যৌথ উদ্যোগে বানানো হয়েছে ভিএল-এসআরএসএম ক্ষেপণাস্ত্রটি।

ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ। ছবি: সংগৃহীত।

ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৯
Share: Save:

নৌবাহিনীকে আরও শক্তিশালী করতে দেশীয় প্রযুক্তিতে স্বল্প পাল্লার ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজ়েশন (ডিআরডিও)। বৃহস্পতিবার ওড়িশার চাঁদিপুর থেকে এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ করা হয়।

খুব নিচু দিয়ে এই ক্ষেপণাস্ত্রটি হামলা চালাতে সক্ষম। লক্ষ্যবস্তুকে দ্রুত চিহ্নিত করে সেটিকে নিশানা করতে পারে এটি। ডিআরডিও এবং নৌসেনার যৌথ উদ্যোগে বানানো হয়েছে ভিএল-এসআরএসএম ক্ষেপণাস্ত্রটি। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ডিআরডিও এবং নৌসেনার এই উদ্যোগের প্রশংসা করেছেন।

পাশাপাশি, নৌসেনাকে আরও মজবুত করতে এবং আরও ঘাতক করে তুলতে কে সিরিজ়ের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ডিআরডিও। পরমাণু অস্ত্র বহনক্ষম সেই ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে নৌসেনার ডুবোজাহাজে। কে সিরিজ়ের এই ক্ষেপণাস্ত্রটি হল কে-৫। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রটি ২০০০ কেজি বিস্ফোরক বহন করতে পারে।

এই ক্ষেপণাস্ত্রটি ৫-৬ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে গুঁড়িয়ে দিতে পারে। তবে এই ক্ষেপণাস্ত্রটি সর্বাধিক দূরত্ব অতিক্রম করতে পারে ৯০০০ কিলোমিটার। ভারত মহাসাগরীয় অঞ্চল থেকে যদি এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়, তা হলে পাকিস্তান এবং চিনের বহু এলাকা এর আওতায় চলে আসবে। কয়েক মিনিটের মধ্যে সেই সব এলাকা ধ্বংস করে দিতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Navy DRDO Missile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE