Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Russia-Ukraine War

রুশ বাহিনীতে ভারতীয় নিয়োগ বন্ধে চাপ দিল্লির 

বিদেশ মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার সেনাবাহিনীতে ভারতীয়দের নিয়োগ বন্ধ করার বার্তা দেওয়া হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ঘটনা ঘটছে না।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৮:১১
Share: Save:

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধে দুই ভারতীয়ের মৃত্যুর পর, অচিরাচরিত পথে হেঁটে মস্কোর প্রতি কড়া মনোভাব দেখাল নয়াদিল্লি। সূত্রের খবর, কোনও ভাবেই
যাতে ভারতীয়দের সে দেশের সেনায় নিয়োগ না করা হয়, সে বিষয়ে রাশিয়ার উপর চাপ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে রাশিয়ার সেনাবাহিনীতে যে সমস্ত ভারতীয় রয়েছেন, তাঁদের অবিলম্বে দেশে ফিরিয়ে দিতে বলা হয়েছে। নিহত দুই ভারতীয় নাগরিকের মৃতদেহ হস্তান্তর করতেও বলেছে ভারত।

বিদেশ মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার সেনাবাহিনীতে ভারতীয়দের নিয়োগ বন্ধ করার বার্তা দেওয়া হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ঘটনা ঘটছে না। এ দিকে, যে দুই ভারতীয় নাগরিক যুদ্ধে নিহত হয়েছেন, তাঁদের নাম এখনও প্রকাশ্যে আসেনি। ভারতীয় নাগরিকদেরও এ ব্যাপারে সতর্ক করেছে ভারত।

রুশ সেনাতে ১০০ জন ভারতীয় নিয়োগের খবর পাওয়া গেলেও গত ফেব্রুয়ারিতে বিদেশ মন্ত্রক জানায়, ২০ জন ভারতীয় তাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। সেই ভারতীয়রা দেশে ফিরে আসতে চেয়েছেন। এরপরেই তাঁদের দেশে ফিরিয়ে আনার সব রকমের চেষ্টা করা হয়। কিন্তু এখনও পর্যন্ত সেই চেষ্টা সফল না হওয়ায় ধৈর্যচ্যুতি ঘটছে সাউথ ব্লকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine War Army Recruitment Indian Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE