Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Rain Forecast in India

ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের জের, ঝাড়খণ্ড-সহ দেশের বেশ কয়েকটি রাজ্যে বৃষ্টির পূর্বাভাস, সতর্ক বাংলাও

ঝাড়খণ্ডেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই রাজ্যে বৃষ্টি চললে অতিরিক্ত জল দামোদরের খাত ধরে পশ্চিমবঙ্গে ঢুকবে। সে ক্ষেত্রে এই রাজ্যের কয়েকটি এলাকা বানভাসি হতে পারে বলে আশঙ্কা।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ২১:২৫
Share: Save:

ঝাড়খণ্ডেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই রাজ্যে বৃষ্টি চললে অতিরিক্ত জল দামোদরের খাত ধরে পশ্চিমবঙ্গে ঢুকবে। সে ক্ষেত্রে এই রাজ্যের বেশ কয়েকটি এলাকা বানভাসি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ। এই দুইয়ের প্রভাবে দেশের বেশ কয়েকটি রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর। কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে।

যে রাজ্যগুলিতে আগামী দু’দিন বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে, সেগুলির মধ্যে রয়েছে ঝাড়খণ্ডও। তা ছাড়া বিহার, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে বৃষ্টির সতর্কতা রয়েছে। ঝাড়খণ্ডে বৃষ্টি চললে অতিরিক্ত জল দামোদরের খাত ধরে পশ্চিমবঙ্গে ঢুকবে। সে ক্ষেত্রে এই রাজ্যের বেশ কয়েকটি এলাকা বানভাসি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, মধ্যপ্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত সক্রিয় রয়েছে। ক্রমশ সেটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এর পাশাপাশি একটি নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় রয়েছে দক্ষিণ-পশ্চিম রাজস্থানে। তা ছাড়াও গোটা দেশেই সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। ফলে দেশের অধিকাংশ রাজ্যেই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পশ্চিম মধ্যপ্রদেশ, পূর্ব রাজস্থান, গুজরাত এবং মহারাষ্ট্রে।

নিম্নচাপের জেরে উত্তরবঙ্গে আগামী কয়েক দিন ধরে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের পাঁচ জেলাতেও সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে ওই পাঁচ জেলায়। এ ছাড়া আরও কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে সার্বিক ভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টি চলেছে দক্ষিণবঙ্গে। শুক্রবারও বৃষ্টি হয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ অনেকটাই কম। আলিপুরের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ডায়মন্ড হারবারে ১৪.৯ মিলিমিটার, বর্ধমানে ১১.২ মিলিমিটার, পানাগড়ে ১৪.৬ মিলিমিটার, সিউড়িতে ১১.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে বসিরহাটে (৪০.৪ মিলিমিটার)। এ ছাড়া, উত্তরবঙ্গের জেলাগুলিতে ২০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। বালুরঘাটে বৃষ্টি হয়েছে ৪৮ মিলিমিটার। বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমেছে দক্ষিণবঙ্গে। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৩.৩ ডিগ্রি কম।

অন্য বিষয়গুলি:

IMD Heavy Rain dvc
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE