Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mumbai-Pune rains

বানভাসি পুণেতে মৃতের সংখ্যা বেড়ে ৬, আরও ভারী বৃষ্টির পূর্বাভাস, সতর্কতা জারি মুম্বই-সহ পাঁচ জেলায়

মুম্বইয়ের আবহাওয়া দফতর জানিয়েছে, মুম্বই এবং তার আশপাশের অঞ্চলে শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। সঙ্গে ৬০-৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইবে।

বৃষ্টিতে ভাসছে মুম্বই, পুণে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বৃষ্টিতে ভাসছে মুম্বই, পুণে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৩:৩৫
Share: Save:

মুম্বই এবং পুণে-সহ পাঁচ জেলায় চূড়ান্ত সতর্কতা জারি করল মৌসম ভবন। এই তালিকায় ওই দুই জেলা ছাড়াও রয়েছে পালঘর, ঠাণে এবং রায়গড়। শুক্রবার মৌসম ভবন এই জেলাগুলিতে সতর্কতা জারি করার পাশাপাশি খুব প্রয়োজন ছাড়া জনসাধারণকে বাইরে না বেরোনোর পরামর্শ দিয়েছে।

মুম্বইয়ের আবহাওয়া দফতর জানিয়েছে, মুম্বই এবং তার আশপাশের অঞ্চলে শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। সঙ্গে ৬০-৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইবে। আগামী কয়েক দিন রাজ্যের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির দাপট বজায় থাকবে বলেও জানিয়েছে মৌসম ভবন। এ ছাড়াও মধ্য মহারাষ্ট্র, মঠারাওয়াড়া এবং বিদর্ভ অঞ্চলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

গত কয়েক দিনের বৃষ্টিতে পুণের বহু এলাকা জলমগ্ন। গত দু’দিনে বৃষ্টির জেরে এই শহরে মৃত্যু হয়েছে ৬ জনের। পরিস্থিতি খারাপ হওয়ায় বৃহস্পতিবারই সেনা নেমেছে উদ্ধারকাজে। এ ছাড়াও উদ্ধারকাজ চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী (এসডিআরএফ), পুলিশ এবং দমকল। শহরের বেশির ভাগ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, যে সব এলাকাগুলি জলমগ্ন, সেই এলাকাগুলিতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে যাতে কোনও রকম দুর্ঘটনা না ঘটে। দুর্যোগের জেরে শুক্রবারও স্কুল, কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে।

তবে মুম্বইয়ে শুক্রবার স্কুল, কলেজ খোলা থাকবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। যান চলাচল ব্যাহত হলেও বিমান পরিষেবা সকাল থেকে খুব একটা ব্যাহত হয়নি বলে মুম্বই বিমানবন্দর সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mumbai Rains Pune
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE