Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Himachal Pradesh Heavy Rain

আগামী দু’দিন বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি, হলুদ সতর্কতা জারি হল হিমাচলে, বন্ধ ১২৬টি রাস্তা

মঙ্গলবার সকাল পর্যন্তও ভারী বৃষ্টি হয়েছে হিমাচলে। শিমলার বেশ কয়েকটি জায়গায় উপড়ে গিয়েছে গাছ। শহরের একাধিক সড়কে ব্যাহত হয়েছে যানবাহন চলাচল।

বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল।

বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৭:৫৭
Share: Save:

আবার ভারী বৃষ্টির সতর্কতা জারি হল হিমাচল প্রদেশে। মঙ্গলবার রাজ্যের আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, আগামী দু’দিন হিমাচলের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা। এই পরিস্থিতিতে রাজ্য জুড়ে বন্ধ হয়ে গিয়েছে আরও ৮৫টি সড়ক।

মঙ্গলবার সকাল পর্যন্তও ভারী বৃষ্টি হয়েছে হিমাচলে। শিমলার বেশ কয়েকটি জায়গায় উপড়ে গিয়েছে গাছ। শহরের একাধিক সড়কে ব্যাহত হয়েছে যানবাহন চলাচল। প্রসঙ্গত, ভারী বৃষ্টি ও সম্ভাব্য ভূমিধসের কারণে সোমবারও রাজ্যে বন্ধ ছিল ৪১টি রাস্তা। মঙ্গলবার সেই সংখ্যা বেড়ে দাঁড়াল ১২৬ এ। রাজ্য বিপর্যয় মো‌কাবিলা দফতর জানিয়েছে, শুধু মান্ডিতেই বন্ধ রয়েছে ৫০টি রাস্তা। এ ছাড়া শিমলায় ১৪টি, সিরমৌরে চারটি এবং কিন্নৌর, লাহুল ও স্পিতিতে একটি করে রাস্তা বন্ধ। কুলুতে এবং কাংড়ায় যথাক্রমে আটটি এবং ১০টি রাস্তা বন্ধ রয়েছে।

রাজ্য সরকারের পরিসংখ্যান বলছে, গত ২৭ জুন থেকে ১৬ অগস্ট পর্যন্ত ৩৫ বার ধস নেমেছে হিমাচলে। প্রবল বর্ষণে ভেঙেছে অন্তত ১২১টি বাড়ি। ভেঙেছে বহু ঘরবাড়ি, স্কুল, হাসপাতাল। ভারী বৃষ্টিতে ব্যাহত রাজ্যের ৩১টি বিদ্যুৎ এবং ২৭টি জল সরবরাহ প্রকল্পের কাজও। হিমাচল প্রদেশ সরকারের দাবি, চলতি বর্ষায় এখনও পর্যন্ত রাজ্যে মোট ১,১৪০ কোটি টাকার সম্পত্তিহানি ঘটেছে। বহু মানুষ নিখোঁজ, মৃতের সংখ্যাও বাড়ছে পাল্লা দিয়ে। সরকারি সূত্র বলছে, ২৭ জুন থেকে ১২ অগস্ট পর্যন্ত রাজ্যে শুধুমাত্র বৃষ্টির কারণে দুর্ঘটনাতেই প্রাণ গিয়েছে ১১০ জনের। চলতি মাসের শুরুতেই বিভিন্ন জেলায় ঘুরে দুর্গতদের সঙ্গে দেখা করেছেন হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু। বিপর্যস্ত বেশ কিছু এলাকায় এখনও চলছে ত্রাণকার্য। এর মধ্যেই ফের এল আবহাওয়া দফতরের পূর্বাভাস, হিমাচলে এখনই থামছে না বৃষ্টি। ফলে এখনই কমছে না ধস ও হড়পা বানের আশঙ্কাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE