Advertisement
০৩ জুলাই ২০২৪
Delhi Weather Update

ভাসছে দিল্লি, আগামী দু’দিন আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা নেই, উত্তর-পূর্ব ভারতে লাল সতর্কতা

ভারী বৃষ্টির পূর্বাভাসের কারণে দিল্লি পুরসভা পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে। জমা জল পরিষ্কার করাই এখন মুখ্য কাজ তাদের কাছে। একই সঙ্গে নাগরিক পরিষেবা যাতে ব্যাহত না হয়, সে দিকেও নজর রাখছে পুরসভা।

Heavy rain expected in Delhi in next 2 days

জলমগ্ন দিল্লি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১১:২৭
Share: Save:

দিল্লিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল ভারতীয় মৌসম ভবন। আগামী দু’দিন আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। গত চার-পাঁচ দিন টানা বৃষ্টির জেরে জল থৈ থৈ করছে দিল্লির একাধিক রাস্তা। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এখনও পর্যন্ত চার শিশু-সহ ছ’জনের মৃত্যু হয়েছে অতিবৃষ্টির কারণে।

ভারী বৃষ্টির পূর্বাভাসের কারণে দিল্লি পুরসভা পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে। জমা জল পরিষ্কার করাই এখন মুখ্য কাজ তাদের কাছে। একই সঙ্গে নাগরিক পরিষেবা যাতে ব্যাহত না হয়, সে দিকেও নজর রাখছে পুরসভা। সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি চালাচ্ছে পুর প্রশাসন।

কয়েক মাস ধরে চলা গরম আর তাপপ্রবাহের পর বৃহস্পতিবার রাত থেকেই রাজধানী এবং সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। দিল্লিতে শুক্রবার যা বৃষ্টি হয়েছে, তা ৮৮ বছরের নজির ভেঙে দিয়েছে। জুন মাসের স্বাভাবিক বৃষ্টির চেয়ে তিন থেকে চার গুণ বেশি বৃষ্টি হয়েছে এক দিনেই। ফলে রাজধানীর রাস্তা জলমগ্ন হয়ে পড়ে। যান চলাচলও ব্যাহত হয়েছে বার বার।

শুধু দিল্লি নয়, উত্তর ভারতের অন্যান্য রাজ্যেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গুজরাত, রাজস্থান-সহ একাধিক রাজ্যে রবিবার ভারী বৃষ্টিপাত হয়েছে। সোমবারও একই ভাবে বৃষ্টিপাত চলবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। ভারতীয় মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী চার থেকে পাঁচ দিন পূর্ব রাজস্থানে ভারী বৃষ্টিপাত এবং পশ্চিমে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

মহারাষ্ট্রে আগামী দিন তিনেক বৃষ্টিপাত অব্যাহত থাকবে। আবহাওয়া দফতর জানিয়েছে, কেরল, তামিলনাড়ু, কর্নাটকেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের কিছু অংশে ৩ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে লাল সতর্কতাও জারি করা হয়েছে। কোথাও কোথাও ভারী, কোথাও আবার অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে ভারতীয় মৌসম ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Weather Rain fall IMD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE