Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
India-USA Ties

শুধু সেমিকন্ডাক্টর কারখানা নয়, ফোর্ডের ফেরা, নাসা ইসরোর মেলবন্ধনেও দিল্লিকে আশ্বাস ওয়াশিংটনের

তিন দিনের সফরে আমেরিকায় গিয়ে ‘কোয়াড’ রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ভারতের জন্য কী কী প্রাপ্তি নিয়ে আলোচনা হয়েছে দুই দেশের রাষ্ট্রনেতার?

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (ডান দিকে)।

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (ডান দিকে)। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৯
Share: Save:

চতুর্দেশীয় অক্ষ বা ‘কোয়াড’ সদস্য রাষ্ট্রগুলির বৈঠকে যোগ দিতে তিন দিনের সফরে আমেরিকায় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘কোয়াড’ সম্মেলনের পাশাপাশি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও বৈঠক করেছেন তিনি। দু’দেশের রাষ্ট্রনেতার দ্বিপাক্ষিক আলোচনায় উঠে এসেছে প্রতিরক্ষা, প্রযুক্তি, সাইবার সুরক্ষা-সহ একাধিক প্রসঙ্গ। পাশাপাশি ‘কোয়াড’ রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠকেও বহুপাক্ষিক সহযোগিতার বেশ কিছু প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে।

কলকাতায় সেমিকন্ডাক্টর কারখানা

মোদী-বাইডেনের বৈঠকে কলকাতায় সেমিকন্ডাক্টর কারখানা তৈরির সম্ভাবনাময় দিক নিয়ে আলোচনা হয়েছে। কলকাতায় সেমিকন্ডাক্টর তৈরির একটি নতুন কারখানা (প্ল্যান্ট) তৈরি নিয়ে সদর্থক আলোচনা হয়েছে দু’দেশের প্রধানের। এই কারখানা তৈরির মূল উদ্দেশ্য ইনফ্রারেড, গ্যালিয়াম নাইট্রাইড এবং সিলিকন কার্বাইড সেমিকন্ডাক্টর তৈরি করা। যা ভারতের ‘সেমিকন্ডাক্টর মিশন’-এর সঙ্গে সাযুজ্যপূর্ণ বলে দাবি প্রধানমন্ত্রীর দফতরের। এ বিষয়ে আলোচনার সময়ে উঠে আসে ‘গ্লোবাল ফাউন্ডারিজ়’ নামে নিউ ইয়র্কের একটি বহুজাতিক সংস্থার নাম।

চেন্নাইয়ে ফোর্ডের কারখানা নিয়ে কথাবার্তা

আমেরিকার গাড়ি প্রস্তুতকারী সংস্থা ফোর্ড আবার ফিরছে ভারতে। ২০২১ সালে ভারতে গাড়ি তৈরি বন্ধ করে দিয়েছিল ফোর্ড। সম্প্রতি, আমেরিকান গাড়ি প্রস্তুতকারী সংস্থাই আবার ইচ্ছাপ্রকাশ করেছে ভারতে গাড়ি তৈরির কারখানা পুনরায় চালু করার জন্য। চেন্নাইয়ে তাদের পুরনো কারখানাটিকে আবার ব্যবহার করতে চাইছে ফোর্ড। মোদীর আমেরিকা সফরে এ নিয়েও কথা হয়েছে বাইডেনের। দুই নেতাই বিষয়টিকে স্বাগত জানিয়েছেন।

সাইবার সুরক্ষায় আমেরিকার সহযোগিতা

বর্তমানে অনলাইন প্রযুক্তির উপর নির্ভরশীলতা বৃদ্ধির সঙ্গে সাইবার সুরক্ষার গুরুত্বও পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে। সাইবার সুরক্ষার ক্ষেত্রে ভারত ও আমেরিকা দু’দেশই পারস্পরিক সহযোগিতার বার্তা দিয়েছে। চলতি বছরের নভেম্বরে দ্বিপাক্ষিক একটি মঞ্চও শুরু করার কথা উঠে এসেছে মোদী-বাইডেন বৈঠকে। সাইবার হামলা সংক্রান্ত তথ্য, সাইবার সুরক্ষা সংক্রান্ত প্রশিক্ষণ এবং টেলিযোগাযোগ মাধ্যমে ঝুঁকি কমানোর লক্ষ্যে দুই দেশ যৌথ ভাবে কাজ করবে। পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অন্য আধুনিক প্রযুক্তিতেও দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

মহাকাশ গবেষণায় ইসরো ও নাসা

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নাসা ও ইসরোর একসঙ্গে কাজ করার কথাও উঠে এসেছে মোদী-বাইডেন আলোচনায়। বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, ২০২৫ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে এক সঙ্গে গবেষণা করবে দুই দেশের মহাকাশ গবেষণা সংস্থা। ‘সিভিল স্পেস জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’-এর মাধ্যমে দু’পক্ষের মধ্যে তথ্যের আদান-প্রদানকেও বাহবা দিয়েছেন দুই রাষ্ট্রনেতা। এটি হল দু’দেশের মহাকাশচর্চার একটি যৌথ মঞ্চ। ২০২৫ সালে এই মঞ্চের বৈঠকে আরও বেশ কিছু সহযোগিতামূলক দিক উঠে আসবে বলে আশাবাদী মোদী ও বাইডেন।

প্রতিরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা

আমেরিকান সংস্থা জেনারেল অ্যাটোমিক্‌সের থেকে ৩১টি ‘এমকিউ-৯বি’ ড্রোন কিনছে ভারত। এর মধ্যে ১৬টি রয়েছে ‘স্কাই গার্ডিয়ান’ এবং ১৫টি ‘সি গার্ডিয়ান’। এই ড্রোনগুলি হল আসলে পাইলটহীন যুদ্ধবিমান, যা ভারতের সশস্ত্রবাহিনী ব্যবহার করবে। নিরাপত্তা আরও জোরদার করতে ভারতের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বাইডেন। পাশাপাশি সি-১৩০জে ‘সুপার হারকিউলিস’ বিমানের জন্য মার্কিন সংস্থা লকহিড মার্টিন এবং টাটা অ্যাডভান্সড সিস্টেম্‌স লিমিটেডের মধ্যে সাম্প্রতিক চুক্তি নিয়েও আলোচনা হয়েছে দুই দেশের রাষ্ট্রনেতার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-US Relationship Narendra Modi Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE