Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Modi-Biden Meeting

বাইডেনকে ট্রেনের রুপোর মডেল, ফার্স্ট লেডিকে পশমিনা শাল উপহার দিলেন প্রধানমন্ত্রী মোদী

ট্রেনের প্রতিকৃতি তৈরি করেছেন মহারাষ্ট্রের শিল্পীরা। ট্রেনের এক পাশে ইংরেজিতে খোদাই করে লেখা, ‘দিল্লি-ডেলাওয়্যার’। পাশে হিন্দিতেও লেখা রয়েছে। অন্য পাশে ইংরেজিতে লেখা, ‘ইন্ডিয়ান রেলওয়েজ়’।

জো বাইডেনকে এই ট্রেনের প্রতিকৃতিই উপহার দিয়েছেন নরেন্দ্র মোদী।

জো বাইডেনকে এই ট্রেনের প্রতিকৃতিই উপহার দিয়েছেন নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৯
Share: Save:

রুপোর তৈরি ইঞ্জিন এবং ট্রেন। তার উপর সূক্ষ্ম কাজ। গায়ে লেখা ‘দিল্লি-ডেলাওয়্যার’। তিন দিনের আমেরিকা সফরে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে ভারতের পুরনো দিনের ট্রেনের রুপোর প্রতিকৃতি উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর স্ত্রী জিল বাইডেনের হাতেও তুলে দিয়েছেন বিশেষ উপহার।

বাইডেনের নিজের শহর ডেলাওয়্যারের উইলমিংটনে ছিল কোয়াড সম্মেলন। সম্মেলনের পরে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে একান্তে সাক্ষাৎ করেন মোদী। সেখানেই তাঁর হাতে এই বিশেষ ‘অ্যান্টিক’ উপহার তুলে দেন মোদী। এই ট্রেনের প্রতিকৃতি তৈরি করেছেন মহারাষ্ট্রের শিল্পীরা। ট্রেনের এক পাশে ইংরেজিতে খোদাই করে লেখা, ‘দিল্লি-ডেলাওয়্যার’। পাশে হিন্দিতেও লেখা রয়েছে। অন্য পাশে ইংরেজিতে লেখা, ‘ইন্ডিয়ান রেলওয়েজ়’। প্রতিকৃতির উপাদানের ৯২.৫ শতাংশই হল রুপো। ভারতীয় শৈলী এবং রীতি মেনে তার উপর খোদাই করা হয়েছে।

আমেরিকার ফার্স্ট লেডি জিলকে একটি পশমিনা শাল উপহার দিয়েছেন মোদী। লাদাখের চাঙ্গথাঙ্গি ভেড়ার পশম থেকে তৈরি হয় সেই শাল। কাশ্মীরিদের তৈরি প্যাপিয়ের বাক্সে ভরে সেই শাল দিয়েছেন তিনি। কাগজের মণ্ড-সহ বিভিন্ন প্রাকৃতিক উপকরণ দিয়ে এই বাক্স হাতে তৈরি করা হয়। সম্মেলন শেষে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লিখেছেন, ‘‘আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। বৈঠকে আঞ্চলিক এবং বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলার সুযোগ পেয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE