Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Landslide in Kedarnath

কেদারনাথের পথে গৌরীকুণ্ড এবং সোনপ্রয়াগের মাঝে ধস, চাপা পড়ে মৃত্যু তিন মহিলা-সহ পাঁচ পুণ্যার্থীর

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধারকাজে সমস্যা হচ্ছিল। রাতে এক জনের দেহ উদ্ধার করে বিপর্যয় মোকাবিলা বাহিনী। মঙ্গলবার সকাল থেকে আবার উদ্ধারকাজ শুরু হয়।

দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী দল। ছবি: পিটিআই।

দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৪
Share: Save:

কেদারনাথ থেকে ফেরার পথে ধসে চাপা পড়ে মৃত্যু হল পাঁচ পুণ্যার্থীর। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, সোমবার সন্ধ্যায় কেদারনাথ দর্শন সেরে ফিরছিলেন এক দল পুণ্যার্থী। সেই সময় গৌরীকুণ্ড এবং সোনপ্রয়াগের মাঝে ধস নামে। আর সেই ধসের নীচে চাপা পড়ে যায় পুণ্যার্থীদের দলটি। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। রাতেই তিন জনকে উদ্ধার করে তারা। কিন্তু ধসে নীচে তখনও বেশ কয়েক জন চাপা পড়ে ছিলেন।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধারকাজে সমস্যা হচ্ছিল। রাতে এক জনের দেহ উদ্ধার করে বিপর্যয় মোকাবিলা বাহিনী। মঙ্গলবার সকাল থেকে আবার উদ্ধারকাজ শুরু হয়। সেই সময় আরও চার জনের দেহ মেলে। গত কয়েক দিন ধরেই উত্তরাখণ্ডের নানা প্রান্তে বৃষ্টি হচ্ছে। কেদারনাথেও বৃষ্টি হচ্ছিল। কেদারনাথ দর্শন সেরে ফিরছিলেন এক দল পুণ্যার্থী। আচমকাই ধসের কবলে পড়েন তাঁরা।

রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর শীর্ষ আধিকারিক এন কে রাজোয়ার বলেন, “দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ বন্ধ করতে হয়েছিল। পাহাড় থেকে ক্রমাগত পাথর গড়িয়ে পড়ছিল। ফলে উদ্ধারকাজ থামিয়ে দেওয়া হয়। মঙ্গলবার সকাল থেকে আবার উদ্ধারকাজ শুরু হয়। সেই সময় চার পুণ্যার্থীর দেহ উদ্ধার হয়।” মৃতদের মধ্যে তিন মহিলা রয়েছেন বলে জানা গিয়েছে।

প্রশাসন সূত্রে খবর, মৃতদের মধ্যে রয়েছেন মধ্যপ্রদেশ, গুজরাত এবং নেপালের বাসিন্দা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

landslide Kedarnath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE