Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Eknath Shinde

দেশি গরুদের ‘রাজ্যমাতা’ তকমা দিল মহারাষ্ট্র সরকার! বিধানসভা ভোটের আগে গো-অস্ত্রে শান?

মন্ত্রিসভার সিদ্ধান্ত প্রসঙ্গে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীস সংবাদ সংস্থা এএনআইকে বলেন, “দেশি গরুরা কৃষকদের কাছে আশীর্বাদস্বরূপ। তাই আমরা সেগুলিকে রাজ্যমাতা হিসাবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

Eknath Shinde govt grants ‘Rajya Mata’ status to Indigenous cows

একনাথ শিন্ডে। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৩
Share: Save:

দেশি গরুদের ‘রাজ্যমাতা’ তকমা দিল মহারাষ্ট্র সরকার। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সম্মতি দেয় একনাথ শিন্ডের নেতৃত্বাধীন বিজেপি, শিবসেনা, এনসিপির জোট সরকার। চলতি বছরের শেষেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। ভোটের আগে বিজেপি, শিবসেনা, এনসিপির জোট সরকার গো-অস্ত্রে শান দিল বলে মনে করা হচ্ছে।

মন্ত্রিসভার এই সিদ্ধান্ত প্রসঙ্গে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীস সংবাদ সংস্থা এএনআইকে বলেন, “দেশি গরুরা কৃষকদের কাছে আশীর্বাদস্বরূপ। তাই আমরা সেগুলিকে রাজ্যমাতা হিসাবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। গোশালায় এই গরুগুলিকে প্রতিপালন করার জন্য আমরা সাহায্যের হাত বাড়িয়ে দেব বলে স্থির করেছি।”

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সচিবালয়ের তরফে জানা গিয়েছে, দেশি গরু প্রতিপালনের জন্য প্রতি দিন এক জন কৃষককে ৫০ টাকা করে ভর্তুকি দেওয়া। ২০১৯ সালে ২০ তম পশুসুমারিতে দেখা যায়, মহারাষ্ট্রে মাত্র ৪৬ লক্ষ ১৩ হাজার ৬৩২টি দেশি গরু রয়েছে। ১৯ তম পশুসুমারির হিসাব মিলিয়ে দেখা যায়, আগের তুলনায় দেশি গরুর সংখ্যা ২০.৬৯ শতাংশ কমেছে। সরকারি সূত্রে খবর, তার পরেই দেশি গরুর সংখ্যা বৃদ্ধিতে উদ্যোগী হওয়ার কথা ভাবে মহারাষ্ট্রের ‘মহাদ্যুতি’ সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eknath Shinde Maharashtra BJP cow Shiv Sena
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE