Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Inder Singh Parmar

আমেরিকা আবিষ্কার কলম্বাসের নয়! ভাস্কো দা গামার আগেই মিলেছিল ভারতের পথ! দাবি মন্ত্রীর

ইটালীয় বিজ্ঞানী গ্যালেলিওর কয়েক হাজার বছর আগেই ঋক বেদে ‘সূর্যকে পৃথিবীর প্রদক্ষিণ করার তত্ত্ব’ লেখা হয়েছিল বলে দাবি করেছেন মধ্যপ্রদেশের উচ্চশিক্ষামন্ত্রী।

ইন্দর সিংহ পারমার।

ইন্দর সিংহ পারমার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ০০:২৫
Share: Save:

স্পেনীয় অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাসের আগেই না কি ভারতীয় নাবিক বাসুলুন জাহাজে চড়ে আমেরিকা পৌঁছে গিয়েছিলেন! ইউরোপ থেকে আফ্রিকা উপকূল হয়ে ভারতে আসার সমুদ্রপথ না কি পর্তুগালের ভাস্কো দা গামা চিহ্নিত করেননি! সে কৃতিত্ব, চন্দন নামে এক গুজরাতের এক বণিকের!

এমনটাই দাবি, মধ্যপ্রদেশের প্রভাবশালী বিজেপি নেতা তথা সে রাজ্যের উচ্চশিক্ষামন্ত্রী ইন্দর সিংহ পারমারের! মঙ্গলবার ভোপালের বরকতউল্লা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ইন্দর বলেন, ‘‘আমাদের ভুল ইতিহাস শেখানো হয়েছে। ১৪৯২ সালে কলম্বাস আমেরিকা আবিষ্কার করেছিলেন। অথচ তার কত আগে অষ্টম শতাব্দীতে ভারতীয় ব্যবসায়ীরা পৌঁছেছিলেন আমেরিকায়। সান ডিয়েগোতে তাঁরা কয়েকটা মন্দিরও নির্মাণ করেছিলেন। স্থানীয় জাদুঘর ও গ্রন্থাগারে সেই তথ্য রয়েছে।’’

ভারতীয় ব্যবসায়ী চন্দনকে অনুসরণ করে ভাস্কো তাঁর জাহাজ নিয়ে পশ্চিম ভারতের উপকূলে পৌঁছেছিলেন বলেও দাবি করেন তিনি। শুধু তাই নয়, ইটালীয় বিজ্ঞানী গ্যালেলিওর কয়েক হাজার বছর আগেই ঋক বেদে ‘সূর্যকে পৃথিবীর প্রদক্ষিণ করার তত্ত্ব’ লেখা হয়েছিল বলে দাবি করেছেন মধ্যপ্রদেশের উচ্চশিক্ষামন্ত্রী। চিনের বর্তমান রাজধানী বেজিং এক জন ভারতীয় স্থপতির তৈরি বলে জানিয়ে পারমারের দাবি, সেখানে ভগবান রামের একটি মূর্তিও বানানো হয়েছিল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhya Pradesh India BJP education minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE