Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Durbar Hall and Ashok Hall

মুঘল গার্ডেনের পর বদল রাষ্ট্রপতি ভবনের দরবার এবং অশোক হলের নামে! কী হল নতুন পরিচয়?

এর আগে ২০২৩ সালের জানুয়ারিতে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘অমৃত মহোৎসবে’র সঙ্গে মেলবন্ধন ঘটিয়ে রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নতুন নামকরণ হয়েছিল ‘অমৃত উদ্যান’।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৭:০৩
Share: Save:

মুঘল গার্ডেনের পরে এ বার রাষ্ট্রপতি ভবনের দরবার হল এবং অশোক হলের নাম বদলে দিল নরেন্দ্র মোদী সরকার। বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ওই দুই ঐতিহ্যশালী কক্ষের নতুন নামকরণ করেছেন। দরবার হল হয়েছে ‘গণতন্ত্র মণ্ডপ’। অশোক হলের নতুন নাম ‘অশোক মণ্ডপ’।

রাষ্ট্রপতি ভবনের ঐতিহ্য মেনে দরবার হলে সমস্ত জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়। অন্য দিকে অশোক হলটি মূলত একটি বলরুম। পূর্বতন ইউপিএ জমানা পর্যন্ত সেখানে প্রধানমন্ত্রী-সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠান হত। এর আগে ২০২৩ সালের জানুয়ারিতে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘অমৃত মহোৎসবে’র সঙ্গে মেলবন্ধন ঘটিয়ে রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নতুন নামকরণ হয়েছিল ‘অমৃত উদ্যান’।

দুই হলের নামবদল সম্পর্কে বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘রাষ্ট্রপতি ভবন, ভারতের মাননীয় রাষ্ট্রপতির কার্যালয় এবং বাসভবন। এটি জাতীয় প্রতীক এবং জনগণের একটি অমূল্য ঐতিহ্য। রাষ্ট্রপতি ভবনের সঙ্গে আমজনতার সম্পর্ক নিবিড় করে তোলার জন্য ধারাবাহিক প্রচেষ্টা চলছে। রাষ্ট্রপতি ভবনের পরিবেশে যাতে ভারতীয় সাংস্কৃতিক মূল্যবোধ এবং আদর্শের প্রতিফলন দেখা যায়, সেই উদ্দেশ্যেই এই প্রচেষ্টা।’’ এর মাধ্যমে রাষ্ট্রপতি ভবন থেকে ঔপনিবেশিক শাসনের চিহ্ন মুছে ফেলা হয়েছে বলে দাবি বিবৃতিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rashtrapati Bhavan Droupadi Murmu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE