Advertisement
১৮ অক্টোবর ২০২৪
US Travel Advisory For India

‘ভারত ভ্রমণ নিশ্চিন্তে নয়! কাশ্মীর, মণিপুর, মাওবাদী উপদ্রুত অঞ্চলে যাবেন না’, বার্তা আমেরিকার

আমেরিকার বিদেশ দফতর থেকে জারি করা ‘ভারত ভ্রমণ সংক্রান্ত সংশোধিত পরামর্শ’ শীর্ষক ওই নির্দেশিকায় বলা হয়েছে, অপরাধ এবং সন্ত্রাসবাদ বাড়ার কারণে ভারত ভ্রমণের ক্ষেত্রে ঝুঁকিও বেড়েছে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১০:২৭
Share: Save:

ভারত ভ্রমণে গেলে আরও সতর্ক হোন। জম্মু-কাশ্মীর এবং মণিপুরে ঘুরতে যাবেনই না। এড়িয়ে চলবেন মধ্য এবং পূর্ব ভারতের মাওবাদী উপদ্রুত এলাকাগুলিও। কারণ একটাই— অপরাধ এবং সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত। এই মর্মেই আমেরিকার সরকার সে দেশের নাগরিকদের জন্য নতুন সতর্কবার্তা (ট্র্যাভেল অ্যাডভাইজ়রি) জারি করেছে।

আমেরিকার বিদেশ দফতর থেকে জারি করা ‘ভারত ভ্রমণ সংক্রান্ত সংশোধিত পরামর্শ’ শীর্ষক ওই নির্দেশিকায় বলা হয়েছে, অপরাধ এবং সন্ত্রাসবাদ বাড়ার কারণে ভারত ভ্রমণের ক্ষেত্রে ঝুঁকিও বেড়েছে। কিছু এলাকায় পরিস্থিতি উদ্বেগজনক। জম্মু ও কাশ্মীর-সহ পাকিস্তান সীমান্তের পাশাপাশি মণিপুরে গত ১৪ মাসের অশান্তির প্রসঙ্গ উল্লেখ করে বিশেষ ভাবে উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্য পরিহার করার পরামর্শ দেওয়া হয়েছে আমেরিকার পর্যটকদের।

সামগ্রিক ভাবে, পর্যটনে ঝুঁকির প্রশ্নে ভারত রয়েছে সতর্কতার দ্বিতীয় স্তরে। আর কাশ্মীর, মণিপুর, পাক সীমান্তের ১০ কিলোমিটারের পরিসীমায় থাকা পর্যটনক্ষেত্র এবং মাওবাদী উপদ্রুত অঞ্চলগুলি চতুর্থ স্তরে, অর্থাৎ আমেরিকার পর্যটকদের ক্ষেত্রে ‘চূড়ান্ত বিপজ্জনক’। তবে জম্মু-কাশ্মীর নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হলেও পূর্ব লাদাখ এবং তার রাজধানী লেহ্-তে যাওয়ার ক্ষেত্রে কোনও সতর্কতা জারি করা হয়নি। জো বাইডেন সরকারের এই সতর্কবার্তায় ‘সিঁদুরে মেঘ’ দেখছে এ দেশের পর্যটন শিল্পের একাংশ। তারা জানাচ্ছে, অতীতে এমন সতর্কবার্তার জেরে ভারত সফরের আগে বিদেশি পর্যটকদের অনেকেই সংশয় থেকে বাড়তি খোঁজখবর করেছেন। নির্ধারিত ভ্রমণসূচি বাতিল করেছেন। যা এ দেশের পর্যটন ব্যবসায় বিরূপ প্রভাব ফেলেছে।

অন্য বিষয়গুলি:

Travel Advisory US India travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE