Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh Protest

কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে সভা, বাংলাদেশি নাগরিকের যাবজ্জীবন কারাদণ্ড আমিরশাহিতে!

দোষীদের মধ্যে তিন জনকে যাবজ্জীবন জেল, ৫৩ জনকে ১০ বছরের জেল এবং বাকি এক জনকে ১১ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে।

bangladesh

উত্তপ্ত বাংলাদেশ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৭:৫৭
Share: Save:

কোটা সংস্কার আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে জমায়েত করার ‘অপরাধে’ সংযুক্ত আরব আমিরশাহিতে সাজা হল ৫৭ জন বাংলাদেশি নাগরিকের। তাঁদের বিভিন্ন মেয়াদের কারাদণ্ডের সাজা দিল পশ্চিম এশিয়ার দেশটির একটি আদালত।

দোষীদের মধ্যে তিন জনকে যাবজ্জীবন জেল, ৫৩ জনকে ১০ বছরের জেল এবং বাকি এক জনকে ১১ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরশাহির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আমিরাতি নিউজ এজেন্সি (ডব্লিউএএম) জানিয়েছে, কারাদণ্ডের মেয়াদ শেষে ওই ৫৭ জনকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

প্রসঙ্গত, আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশে গত সপ্তাহ থেকেই অনাবাসী বাংলাদেশি এবং বাংলাদেশি বংশোদ্ভূতেরা কোটা সংস্কার আন্দোলনের প্রতি সহমর্মিতা জানিয়ে সভা, সমাবেশ, মিছিল করছে। কিন্তু সংযুক্ত আরব আমিরশাহিতে সরকারের অনুমতি ছাড়া যে কোনও ধরনের জমায়েত, বিক্ষোভ বা সভা কঠোর ভাবে নিষিদ্ধ। গত শুক্রবার (১৯ জুলাই) আমিরশাহিতে প্রবাসী বাংলাদেশিরা ওই বিক্ষোভ সমাবেশ করেন বলে খালিজ টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে। তার পর দিন আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ে অবস্থিত বাংলাদেশের কনস্যুলেট বিবৃতি দিয়ে ঘটনার নিন্দা করে জানায়, আমিরশাহিতে প্রবাসী ১০ লক্ষ বাংলাদেশি জনগোষ্ঠীর অতি সামান্য অংশ বিক্ষোভে অংশ নিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE