Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Arvind Kejriwal

কেজরীর মুক্তিতে বাজি ফাটিয়ে আনন্দ! এফআইআর দায়ের করল শাহের পুলিশ

দিন কয়েক আগেই বায়ুদূষণ কমাতে দিল্লিতে আতশবাজি নিষিদ্ধ করেছিলেন পরিবেশমন্ত্রী গোপাল রাই। শুধু আতশবাজি ফাটানো নয়, তা উৎপাদন, মজুত এবং বিক্রির ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি সরকার।

Delhi Police files case over firecrackers burst outside Arvind Kejriwal\\\\\\\\\\\\\\\'s home

(বাঁ দিকে) অরবিন্দ কেজরীওয়াল এবং তাঁর মুক্তিতে ফাটল আতশবাজি (ডান দিকে)। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৭
Share: Save:

ছ’মাস পর জেল থেকে ছাড়া পেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল। তাঁর মুক্তির খুশিতে উৎসবের মেজাজে মেতেছিলেন আপ কর্মী-সমর্থকেরা। বৃষ্টি মাথায় নিয়ে অনেকেই জড়ো হয়েছিলেন উত্তর দিল্লিতে মুখ্যমন্ত্রীর বাসভবনের সামনে। মিষ্টি বিতরণ থেকে বাজি ফাটানো, আপের উৎসবে বাদ পড়েনি কিছুই। তবে কেজরীকে স্বাগত জানিয়ে বাজি ফাটিয়ে বিপদে পড়লেন আপ কর্মীরা। বাজি ফাটানোর কারণে এফআইআর দায়ের করল দিল্লি পুলিশ।

উল্লেখ্য, দিন কয়েক আগেই বায়ুদূষণ কমাতে দিল্লিতে আতশবাজি নিষিদ্ধ করেছিলেন পরিবেশমন্ত্রী গোপাল রাই। শুধু আতশবাজি ফাটানো নয়, তা উৎপাদন, মজুত এবং বিক্রির ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি সরকার। আগামী বছর, অর্থাৎ ২০২৫-এর পয়লা জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এমনকি, অনলাইনে বাজি কেনাবেচার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি থাকছে।

আতশবাজি নিষেধাজ্ঞার পরই কেজরীওয়ালের মুক্তির পর দেদার বাজি ফাটছে। এমন নানা ভিডিয়ো শুক্রবার রাত থেকে সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তার পরই এই ঘটনায় এফআইআর দায়ের করল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পুলিশ। ভারতীয় ন্যায় সংহিতার ২২৩ ধারা অনুযায়ী মামলা রুজু করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় কেজরীকে গ্রেফতার করেছিল ইডি। ২৬ জুন সিবিআই তাঁকে নিজেদের হেফাজতে নেয়। আবগারি মামলায় সিবিআইয়ের গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন আপ প্রধান। জামিন চেয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। পরে সুপ্রিম কোর্টে মামলা করেন। গত ৫ সেপ্টেম্বর শুনানিতে বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ রায়দান স্থগিত রেখেছিল। শুক্রবার সুপ্রিম কোর্ট বেশ কয়েকটি শর্তে কেজরীর জামিন মঞ্জুর করেছে। বিকেলের পরে তিহাড় থেকে মুক্তি পান কেজরীওয়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE