Advertisement
২০ অক্টোবর ২০২৪
Uttarakhand

জোশীমঠের বিপর্যয়ের ছায়া! আতঙ্কে উত্তরাখণ্ডের বাগেশ্বরের ২৫টি গ্রাম, বহু বাড়িতে ফাটল

বাগেশ্বরের জেলাশাসকের ‘জনতার দরবার’-এ গ্রামবাসীরা ফাটলের কথা জানান। যা নিয়ে তপ্ত হয়ে ওঠে ওই অনুষ্ঠান। গ্রামবাসীদের দাবি, খননের কারণেই এই ঘটনা ঘটেছে।

Cracks in walls, ceilings of houses in Uttarakhand\\\\\\\'s Bageshwar

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৭
Share: Save:

আবার কি ফাটল-আতঙ্ক ফিরতে চলেছে উত্তরাখণ্ডে? এ বার উত্তরাখণ্ডের কুমায়ুন অঞ্চলের বাগেশ্বর জেলায় বহু বাড়িতে ফাটল দেখা যায়। শুধু বাড়ির দেওয়াল নয়, ছাদেও ছড়িয়ে পড়েছে সেই ফাটল। আতঙ্কিত গ্রামবাসীরা।

বাগেশ্বরের জেলাশাসকের ‘জনতার দরবার’-এ গ্রামবাসীরা ফাটলের কথা জানান। যা নিয়ে তপ্ত হয়ে ওঠে ওই অনুষ্ঠান। গ্রামবাসীদের দাবি, খননের কারণে ভারী যন্ত্রপাতি ব্যবহার করা হয়। বিস্ফোরণ করে পাথর ফাটানোর ফলেই ফাটল দেখা দিয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, যে সব এলাকায় এখনও খনন চলছে তার সংলগ্ন ২৫টির বেশি গ্রামের অনেক বাড়িতে ফাটলের ঘটনা প্রকাশ্যে এসেছে। এই গ্রামের বেশিরভাগ বাসিন্দাই খনিতে খননের কাজের সঙ্গে যুক্ত।

স্থানীয় বাসিন্দা ঘনশ্যাম জোশীর দাবি, বাগেশ্বর জেলায় মোট ৪০২টি গ্রাম রয়েছে। তার মধ্যে শতাধিক গ্রাম ধীরে ধীরে তলিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। স্থানীয় সূত্রে খবর, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কান্দা এবং রিমা উপত্যকা। রাস্তা, মাঠ, বাড়িঘরে ফাটল তো দেখা যাচ্ছেই, তার সঙ্গে সেগুলি বসে যেতেও শুরু করেছে বিপজ্জনক ভাবে। শুরু হয়েছে পুনর্বাসনের কাজ।

বাগেশ্বরের ঘটনা ফেরাচ্ছে জোশীমঠের বিপর্যয়ের আতঙ্ক। গত বছর জানুয়ারি মাসে ভূমিধসের মতো ঘটনার সাক্ষী থেকেছে উত্তরাখণ্ড। হাজার হাজার মানুষকে ঘরছাড়া হতে হয়।

অন্য বিষয়গুলি:

Uttarakhand crack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE