Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

শ্রমিক থেকে ট্রেনচালক, আলাপচারিতা রাহুলের

রাহুল বলেছেন, ‘‘আজকের ভারতে দিনমজুরি পাওয়া শ্রমিক থেকে সরকারি চাকুরে—প্রত্যেকে চরম সঙ্কটের মধ্যে রয়েছেন। কারও সমস্যা মূল্যবৃদ্ধি, কারও বেকারত্ব। আবার সরকারের অবহেলার কারণেও অনেকে নাকাল হচ্ছেন।’’

রাহুল গান্ধী।

রাহুল গান্ধী। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৮:৪৭
Share: Save:

রাহুল গান্ধীর দু’বার ভারত জোড়ো যাত্রার পর লোকসভায় আসন দ্বিগুণ হয়েছে কংগ্রেসের। নির্বাচনের ফলাফল প্রকাশের পরেও সমাজের বিভিন্ন শ্রেণি এবং বিশেষ করে আর্থিক ভাবে কমজোরি মানুষের সঙ্গে সংযোগ চালিয়ে যাচ্ছেন তিনি। সেগুলিকে বিভিন্ন কৌশলে সমাজমাধ্যমে প্রচারের কাজে ব্যবহার করছে তাঁর দল কংগ্রেস। তারই নবতম সংযোজন, দিল্লিতে শ্রমিক এবং ট্রেনের চালকদের সঙ্গে রাহুলের কথোপকথনের ভিডিয়ো। রাহুলেরই পোস্ট করা ভিডিয়োতে দেখা যাচ্ছে, তাঁরা তাঁদের দৈনন্দিন জীবনযুদ্ধের কথা বলছেন। বলছেন, বাজারে আগুন দাম এবং দারিদ্র্যের কথা। দশ বছর আগে কংগ্রেস জমানায় যে ঢের ভাল ছিল মানুষ, সেই দাবিও করতে শোনা যাচ্ছে।

রাহুল বলেছেন, ‘‘আজকের ভারতে দিনমজুরি পাওয়া শ্রমিক থেকে সরকারি চাকুরে—প্রত্যেকে চরম সঙ্কটের মধ্যে রয়েছেন। কারও সমস্যা মূল্যবৃদ্ধি, কারও বেকারত্ব। আবার সরকারের অবহেলার কারণেও অনেকে নাকাল হচ্ছেন।’’ এই বিষয়গুলি যে তাঁরা সংসদে তুলতে চলেছেন এই আশ্বাস দিয়ে রাহুলের বক্তব্য, ‘‘প্রতিটি মানুষের অধিকারের জন্য আমি আওয়াজ তুলব। ন্যায়বিচারের দাবি রাস্তা থেকে সংসদে নিয়ে যাব।’’

চলতি মাসের গোড়ায় দিল্লি স্টেশনে ট্রেনচালকদের সঙ্গে দেখা করেছিলেন রাহুল। তাঁরা অভিযোগ জানিয়েছিলেন, যথেষ্ট সুবিধা না দিয়ে, দীর্ঘ সময় ধরে কাজ করতে হয় তাঁদের। বিষয়টি নিয়ে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারকে নিশানা করেছেন রাহুল। প্রধানমন্ত্রী মোদীর সমালোচনা করে রাহুল বলেন, ট্রেনের ড্রাইভারদের নিজেদের জীবনই সম্পূর্ণ ‘লাইনচ্যুত’ হয়ে গিয়েছে বিজেপি জমানায়। বিষয়টিকে ‘রেল ব্যবস্থার অগ্নিবীর’ বলে ব্যঙ্গও করেছেন রাহুল। সমাজমাধ্যমে করা পোস্টে রাহুল জানিয়েছেন, ট্রেনচালকদের দিনে ১৪ ঘণ্টারও বেশি কাজ করতে বাধ্য করা হচ্ছে। কিন্তু রেলে সামান্য আলাদা শৌচাগারের সুবিধাও দেওয়া হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE