Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Haryana Assembly Election 2024

‘আমার রক্তে কংগ্রেস’, হরিয়ানায় ভোটের আগে বিজেপিতে যোগদানের জল্পনা ওড়ালেন শৈলজা

জল্পনা ছড়িয়েছিল যে, কংগ্রেস নেতা ভূপেন্দ্র সিংহ হুডার সঙ্গে মতান্তরের জেরে বিজেপিতে যোগ দিতে পারেন তিনি। তবে সোমবার কংগ্রেস ত্যাগের জল্পনা ওড়ালেন শৈলজা নিজেই।

কুমারী শৈলজা।

কুমারী শৈলজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৪
Share: Save:

হরিয়ানায় বিধানসভা ভোটের আগে প্রচারে প্রায় দেখাই যাচ্ছে না কংগ্রেসের দলিতনেত্রী কুমারী শৈলজাকে। এই আবহে জল্পনা ছড়িয়েছিল যে, কংগ্রেস নেতা তথা হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডার সঙ্গে মতান্তরের জেরে বিজেপিতে যোগ দিতে পারেন তিনি। সম্প্রতি হরিয়ানার আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী, বর্তমানে মোদী মন্ত্রিসভার সদস্য মনোহরলাল খট্টর শৈলজাকে বিজেপিতে যোগ দেওয়ার আহ্বান জানালে এই জল্পনা আরও জোরালো হয়। তবে সোমবার নিজেই এই সমস্ত জল্পনায় জল ঢাললেন শৈলজা।

সোমবার একটি অনুষ্ঠানে শৈলজা বলেন, “কংগ্রেস আমার রক্তে প্রবাহিত হচ্ছে। আমার বাবার মতো আমিও দলের পতাকা জড়িয়ে পৃথিবী থেকে বিদায় নিতে চাই।” হুডা পরিবারের সঙ্গে শৈলজার ‘মধুর’ সম্পর্কের কথা হরিয়ানা কংগ্রেসের অন্দরে সুবিদিত একটি বিষয়। সোমবার শৈলজা অবশ্য দাবি করেন, দলের অন্দরে কোনও অসন্তোষ বা মতান্তর নেই। তাঁর কথায়, “দলের ভিতরে সব সময়ই নানা বিষয়ে আলোচনা চলে। কিন্তু সেগুলি প্রকাশ্যে আলোচনা করার মতো নয়।” হরিয়ানায় কংগ্রেসের প্রার্থী নির্বাচন নিয়েও প্রশ্ন করা হয়েছিল শৈলজাকে। তিনি বলেন, “কে প্রার্থী হবেন বা হবেন না, সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দলের শীর্ষ নেতৃত্ব।

আগামী ৫ অক্টোবর হরিয়ানার ৯০টি বিধানসভা কেন্দ্রে ভোট। লোকসভা ভোটে হরিয়ানার ১০টি আসনের মধ্যে পাঁচটিতে জয়ী হয়েছে কংগ্রেস। সিরসা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শৈলজা। লোকসভা ভোটের সাফল্যে ভর করে এ বার হরিয়ানাতে পালাবদলের আশা দেখছে হাত শিবির। কিন্তু দলের শীর্ষ নেতৃত্বের চিন্তা বাড়িয়েছে হুডার সঙ্গে অন্য প্রদেশ নেতাদের ‘দূরত্ব’। এই প্রদেশ নেতাদের মধ্যে রয়েছেন শৈলজাও।

এখনও পর্যন্ত তাঁকে সে ভাবে দলীয় প্রার্থীদের প্রচারে দেখা যায়নি। তার পরেই রাজনীতিকে ‘সম্ভাবনার বিষয়’ বলে অভিহিত করে শৈলজাকে বিজেপিতে যাওয়ার আমন্ত্রণ জানান খট্টর। তিনি বলেন, “যদি তিনি (শৈলজা) আসতে চান, আমরা তাঁকে নিতে প্রস্তুত।” শৈলজার ঘনিষ্ঠমহল সূত্রে খবর, হরিয়ানার বিধানসভা ভোটে প্রার্থী হতে চেয়েছিলেন এই দলিত নেত্রী। দিল্লির রাজনীতি ছেড়ে রাজ্য রাজনীতিতে মনোনিবেশ করতে চেয়েছিলেন। কিন্তু শৈলজার ইচ্ছায় সিলমোহর দেয়নি কংগ্রেস হাইকম্যান্ড। এ বারেও দলের জাঠ মুখ হুডাকে সামনে রেখেই নির্বাচনী বৈতরণী পেরোতে চাইছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE