Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু কংগ্রেসে, বুধে জম্মু ও কাশ্মীরে দু’দিনের সফরে যাচ্ছেন রাহুল এবং খড়্গে

চলতি বছর লোকসভা ভোটে ফারুক আবদুল্লা-ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে আসন সমঝোতা করে লড়েছিল কংগ্রেস। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র আর এক শরিক পিডিপি একক শক্তিতে লড়েছিল।

(বাঁ দিকে) মল্লিকার্জুন খড়্গে এবং রাহুল গান্ধী।

(বাঁ দিকে) মল্লিকার্জুন খড়্গে এবং রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ২৩:২১
Share: Save:

জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিল কংগ্রেস। বুধবার লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে যাচ্ছেন ওই কেন্দ্রশাসিত অঞ্চলে। জম্মু ও কাশ্মীরের কংগ্রেস নেতা তথা এআইসিসি সাধারণ সম্পাদর গুলাম আহমেদ মির মঙ্গলবার জম্মুতে সংবাদসংস্থা পিটিআইকে বলেন, ‘‘খড়্গেজি এবং রাহুলজি বুধবার থেকে দু’দিনের জন্য জম্মু ও কাশ্মীর সফর করবেন। তাঁরা বুধবার বিকেলে জম্মু পৌঁছাবেন।’’

জম্মু ও শ্রীনগরে প্রার্থী বাছাই এবং প্রচার কৌশল নিয়ে দলের নেতাদের সঙ্গে রাহুল ও খড়্গে বৈঠক করবেন বলে জানান, জম্মু ও কাশ্মীর প্রদেশ কংগ্রেস সভাপতি তারিখ হামিদ কার্‌রা, সেই সঙ্গে তিনি বলেন, ‘‘বিধানসভা ভোটে আসন সমঝোতার বিষয়েও আমরা আলোচনা করব। এখনও পর্যন্ত আমাদের দরজা সকলের জন্য খোলা রয়েছে।’’ প্রসঙ্গত, চলতি বছর লোকসভা ভোটে ফারুক আবদুল্লা-ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে আসন সমঝোতা করে লড়েছিল কংগ্রেস। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র আর এক শরিক পিডিপি একক শক্তিতে লড়েছিল। এ বারও তেমনটাই হতে পারে বলে মনে করা হচ্ছে। এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল মঙ্গলবার বলেন, ‘‘আমাদের একটাই লক্ষ্য, বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখা।’’

প্রসঙ্গত, ৯০ আসনের জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হবে তিন দফায়— ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর। গণনা হবে ৪ অক্টোবর, হরিয়ানার সঙ্গেই। প্রসঙ্গত, হরিয়ানা বিধানসভাতেও রয়েছে ৯০টি আসন। ২০১৪ সালের পরে আবার জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হতে চলেছে। এর মধ্যে অবশ্য পূর্ণ রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে জম্মু ও কাশ্মীর। নরেন্দ্র মোদী সরকার ২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্র সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদে বর্ণিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করেছিল।

লোকসভা ভোটে ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে জোট করে জম্মু উপত্যকার জম্মু ও উধমপুরে লড়েছিল কংগ্রেস। কিন্তু দু’টি আসনেই জয়ী হয় বিজেপি। অন্য দিকে, কাশ্মীর উপত্যকার শ্রীনগরে ন্যাশনাল কনফারেন্স জিতলেও বারামুলায় দলের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা নির্দল প্রার্থীর কাছে পরাস্ত হয়েছিলেন। দক্ষিণ কাশ্মীর এবং জম্মুর উত্তরাংশ নিয়ে গঠিত অনন্তনাগ-রাজৌরি অবশ্য ফারুক আবদুল্লার দল দখলে রাখতে সমর্থ হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE