Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Union Budget 2024

নির্মলার বাজেটে একটি ঘোষণাকেই ‘স্বাগত’ জানালেন কংগ্রেস সাংসদ শশী, একই ঘোষণায় ‘সন্তুষ্ট’ চিদম্বরমও

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার যে বাজেট পেশ করেছেন, তা আসলে কংগ্রেসের নির্বাচনী ইস্তাহার থেকেই ‘নকল’ করা বলে দাবি করছেন শশী তারুরেরা। তবে একটি ঘোষণায় সন্তুষ্ট হয়েছেন তাঁরা।

Congress leaders P Chidambaram and Sashi Tharoor pleased with one announcement of Budget speech by Nirmala Sitharaman

(বাঁ দিকে) শশী তারুর, (মাঝে) নির্মলা সীতারামন ও পি চিদম্বরম (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৬:১৩
Share: Save:

তৃতীয় বার ক্ষমতায় আসার পর নরেন্দ্র মোদীর সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করার পরই সমালোচনায় সরব বিরোধীরা। শশী তারুর ও পি চিদম্বরম— দুই কংগ্রেস নেতারই মত, নির্বাচনী ইস্তাহারে কংগ্রেস যে প্রতিশ্রুতিগুলি দিয়েছিল সেগুলিকেই ‘নকল’ করছে বিজেপির নেতৃত্বাধীন এন়ডিএ সরকার। তাঁদের বক্তব্য, কংগ্রেসের নির্বাচনী প্রতিশ্রুতিগুলিই এ দিনের বাজেট পেশের সময় নির্মলার গলায় প্রতিধ্বনিত হয়েছে। যদিও নির্মলার বাজেটে একটি বিষয়কে সমর্থন করছেন দুই কংগ্রেস নেতাই।

মঙ্গলবার বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী ‘অ্যাঞ্জেল কর’ বাতিল করার কথা ঘোষণা করেছেন। আয়কর আইনের ৫৬(২)(৭বি) ধারায় যে করের কথা উল্লেখ রয়েছে, তাকে ‘অ্যাঞ্জেল কর’ বলা হয়। যে সব সংস্থা (কোম্পানি) শেয়ার বাজারে তালিকাভুক্ত নয় কিংবা নতুন চালু হওয়া সংস্থা বা স্টার্টআপের ক্ষেত্রে, যদি সংস্থার মূল্য প্রকৃত বাজার দরের থেকে বেড়ে যায়, সে ক্ষেত্রে এই কর কার্যকর হত। এই কর বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শশী। কংগ্রেস নেতা বলেন, “অ্যাঞ্জেল কর বাতিল করা হয়েছে। এই বাজেটে আমি কেবল একটি বিষয়কেই স্বাগত জানাতে পারছি। প্রয়াত অরুণ জেটলিকে পাঁচ বছরেরও বেশি সময় আগে আমি এই প্রস্তাব দিয়েছিলাম।”

নির্মলার এই ঘোষণায় ‘সন্তুষ্ট’ কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমও। তবে কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারে এর উল্লেখ ছিল বলে দাবি বর্ষীয়ান কংগ্রেস নেতার। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লেখেন, “শুনলাম কেন্দ্রীয় অর্থমন্ত্রী অ্যাঞ্জেল কর বাতিলের কথা ঘোষণা করেছেন। এতে আমি সন্তুষ্ট। কংগ্রেস অনেক বছর ধরে বলে আসছে এটি বাতিল করার জন্য। এ বার কংগ্রেসের ইস্তাহারেও সে কথা উল্লেখ রয়েছে। আমি খুশি যে ভোটের ফল ঘোষণার পর অর্থমন্ত্রী কংগ্রেসের ইস্তাহার পড়েছেন।”

অ্যাঞ্জেল কর বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দেশের স্টার্ট আপ সংস্থাগুলিও। তাদের কাছে এ এক বহু প্রতীক্ষিত সংস্কার। এ রকমই এক সংস্থার প্রতিষ্ঠাতা-মালিক সিদ্ধার্থ পাই জানাচ্ছেন, দেশের স্টার্ট আপগুলির সামগ্রিক উন্নতির জন্য এই সংস্কার অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্ন্যাপ ডিলের সিইও কুণাল বল এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লিখেছেন, এ এক দারুণ খবর। অ্যাঞ্জেল কর বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কয়েন় ডিসিএক্সের সহ-প্রতিষ্ঠাতা সুমিত গুপ্তও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE