Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Train Accident

মাস পেরোতে না পেরোতেই আবার দুর্ঘটনা, উত্তরপ্রদেশে দু’টুকরো হয়ে গেল ধানবাদগামী ট্রেন!

সাম্প্রতিক কালে একের পর এক ট্রেন দুর্ঘটনায় প্রশ্নের মুখে রেলের যাত্রী সুরক্ষা ব্যবস্থা। সপ্তাহখানেক আগে এই উত্তরপ্রদেশেই আমদাবাদগামী সবরমতী এক্সপ্রেসের ২২টি বগি আলাদা হয়ে গিয়েছিল। ট্রেনে ছিলেন প্রায় ২২০০ যাত্রী।

দুর্ঘটনার পর ট্রেনের ছবি।

দুর্ঘটনার পর ট্রেনের ছবি। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৩:১৭
Share: Save:

আবার দুর্ঘটনার মুখে পড়ল যাত্রিবাহী দূরপাল্লার ট্রেন। উত্তরপ্রদেশে খুলে গেল ধানবাদগামী গঙ্গা-শতদ্রু এক্সপ্রেসের ১০টি বগি! ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। তবে এখনও পর্যন্ত হতাহতের খবর মেলেনি।

রবিবার ভোরে উত্তরপ্রদেশের চক্রজ মাল এলাকার কাছে এসে আচমকা খুলে যায় ফিরোজপুর থেকে ধানবাদগামী গঙ্গা-শতদ্রু এক্সপ্রেসের ১০টি বগি। দাঁড়িয়ে যায় ট্রেন। যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। তবে অল্পের জন্য এ যাত্রায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে বেঁচেছেন যাত্রীরা। বেশ কিছু ক্ষণ পরে অবশিষ্ট বগিগুলি নিয়ে ট্রেনের ইঞ্জিন ধানবাদের উদ্দেশে রওনা দিয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার ধরম সিং মার্চাল রবিবার সকালে সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘আজ ভোর ৪টা নাগাদ ধানবাদগামী একটি ট্রেনের কিছু বগি ইঞ্জিন-সহ বাকি বগিগুলি থেকে আলাদা হয়ে যায়। কিছু প্রযুক্তিগত কারণেই ওই বিভ্রাট দেখা দিয়েছে। তবে নিরাপদে রয়েছেন যাত্রীরা।’’ রেলের আধিকারিকেরা জানাচ্ছেন, দু’টি স্লিপার কোচের মধ্যে ‘কাপলিং’ আলাদা হয়ে গেলে এমন ঘটনা ঘটে। এ থেকে বড় দুর্ঘটনাও ঘটতে পারে।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশে আগামী ৩১ অগস্ট পর্যন্ত চলছে পুলিশে নিয়োগের পরীক্ষা। সূত্রের খবর, ওই ট্রেনে ২০০রও বেশি চাকরিপ্রার্থী ছিলেন। এ ছাড়াও ছিলেন আরও বহু যাত্রী। দুর্ভোগের মুখে পড়তে হয়েছে সকলকেই। পরীক্ষার্থীদের স্থানীয় পুলিশ ও রেলের সহায়তায় তিনটি বাস ভাড়া করে পরীক্ষাকেন্দ্রগুলিতে পৌঁছে দেওয়া হচ্ছে।

সাম্প্রতিক কালে একের পর এক ট্রেন দুর্ঘটনায় প্রশ্নের মুখে রেলের যাত্রী সুরক্ষা ব্যবস্থা। সপ্তাহখানেক আগে এই উত্তরপ্রদেশেই আমদাবাদগামী সবরমতী এক্সপ্রেসের ২২টি বগি আলাদা হয়ে গিয়েছিল। সে সময় ট্রেনে ছিলেন প্রায় ২২০০ যাত্রী। এর আগে জুলাই মাসে গোন্ডায় লাইনচ্যুত হয় ডিব্রুগড় এক্সপ্রেস। সে দুর্ঘটনায় মৃত্যু হয় কয়েক জন যাত্রীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE