Advertisement
২৮ অক্টোবর ২০২৪
CJI DY Chandrachud

কোনও বিচারপতির সঙ্গে কোনও মুখ্যমন্ত্রীর সাক্ষাৎ মানেই বোঝাপড়া নয়: প্রধান বিচারপতি চন্দ্রচূড়

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, “আমরা (বিচারপতিরা) রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলি। কারণ তাঁরা বিচারবিভাগের জন্য অর্থ বরাদ্দ করেন।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ২২:৫৪
Share: Save:

সরকারের প্রধানদের সঙ্গে বিচারপতিদের বৈঠক মানেই, কোনও ‘বোঝাপড়া’ হচ্ছে, এমন নয়। এমনই মন্তব্য করলেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। তিনি জানান, প্রশাসনিক কারণেই দেশ এবং রাজ্য সরকারগুলির প্রধানদের সঙ্গে বৈঠক করতে হয় হাই কোর্ট এবং সুপ্রিম কোর্টের বিচারপতিদের।

আইনি খবর পরিবেশনকারী ওয়েবসাইট ‘লাইভ ল’-এর প্রতিবেদন অনুসারে চন্দ্রচূড় বলেন, “আমরা (বিচারপতিরা) রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলি। কারণ তাঁরা বিচারবিভাগের জন্য অর্থ বরাদ্দ করেন। এই অর্থ কিন্তু বিচারপতিদের জন্য বরাদ্দ করা হয় না। আমরা যদি সাক্ষাৎ না করে শুধু চিঠির উপরে ভরসা করি, তবে আমাদের কাজ হবে না।” একই সঙ্গে তাঁর সংযোজন, “আমার অভিজ্ঞতায় আমি কোনও মুখ্যমন্ত্রীকে অমীমাংসিত মামলার বিষয়ে কথা বলতে দেখিনি।”

প্রধান বিচারপতি এ-ও জানান যে, বিভিন্ন উৎসব কিংবা অনুষ্ঠানে বিচারপতিদের সঙ্গে মুখ্যমন্ত্রীদের দেখা হয়। কিন্তু এই সমস্ত সাক্ষাতে কাজের বিষয়ে কোনও কথা হয় না বলে জানান প্রধান বিচারপতি। তাঁর কথায়, “আমরা বিচারপতি হিসাবে সম্পূর্ণ নিরপেক্ষ ভাবে কাজ করি।” সম্প্রতি প্রধান বিচারপতির বাড়িতে গণেশ পুজোর অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ঘটনা নিয়ে প্রশ্ন তুলেছিল দেশের বিরোধী দলগুলি। এই আবহে প্রধান বিচারপতির এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, আগামী ১০ নভেম্বর অবসরগ্রহণ করছেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়। আগামী ১১ নভেম্বর দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন সঞ্জীব খন্না।

অন্য বিষয়গুলি:

Supreme Court cm chief minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE