Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Protest

জুনিয়র ডাক্তারদের আর্জি মেনে টাস্ক ফোর্সের সঙ্গে বৈঠকের ব্যবস্থা নবান্নে, ডাকা হল বুধবার সন্ধ্যাতেই

আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের সঙ্গে দেখা করবেন মুখ্যসচিব মনোজ পন্থ। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি ডাক্তারদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে চেয়েছেন। সেই মর্মে ইমেল গিয়েছে ডাক্তারদের কাছে।

জুনিয়র ডাক্তারদের সঙ্গে বুধবার বৈঠকে বসবেন মুখ্যসচিব মনোজ পন্থ।

জুনিয়র ডাক্তারদের সঙ্গে বুধবার বৈঠকে বসবেন মুখ্যসচিব মনোজ পন্থ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০০
Share: Save:

আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের সঙ্গে দেখা করবেন মুখ্যসচিব মনোজ পন্থ। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি ডাক্তারদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে চেয়েছেন। সেই মর্মে ইমেল গিয়েছে ডাক্তারদের কাছে। নবান্নের সভাঘরে ওই বৈঠক হবে। সন্ধ্যা ৬টা ১৫ মিনিটের মধ্যে ডাক্তারদের ৩০ জন প্রতিনিধিকে সেখানে পৌঁছে যেতে বলা হয়েছে। ডাক্তারেরা বুধবার সকালেই বৈঠক করতে চেয়ে মুখ্যসচিবকে ইমেল পাঠিয়েছিলেন। নবান্ন থেকে তার জবাব পেয়ে জেনারেল বডির বৈঠক শুরু করেছেন আন্দোলনকারী ডাক্তারেরা।

ডাক্তারদের ইমেলের জবাবে মুখ্যসচিব বলেছেন, ‘‘বিভিন্ন মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের নিরাপত্তা বিষয়ক আপনাদের যে দাবিদাওয়া রয়েছে, তা বিবেচনা করার জন্য মুখ্যমন্ত্রী ইতিমধ্যে টাস্ক ফোর্স গঠন করেছেন। আপনারা নিশ্চয়ই জানেন, দক্ষিণবঙ্গের অনেক জেলায় এই মুহূর্তে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে মানুষের বৃহত্তর স্বার্থে আমরা আবার আপনাদের কাজে যোগ দেওয়ার জন্য অনুরোধ করছি। আমি এবং টাস্ক ফোর্সের বাকি সদস্যেরা আপনাদের ৩০ জন প্রতিনিধির সঙ্গে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় নবান্নের সভাঘরে বৈঠকে বসব। আপনাদের ৬টা ১৫ মিনিটের মধ্যে নবান্নে পৌঁছে যেতে অনুরোধ করা হচ্ছে।’’

আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন রাজ্যের সব হাসপাতালের জুনিয়র ডাক্তারেরা। গত ১০ সেপ্টেম্বর থেকে তাঁরা সল্টলেকে স্বাস্থ্য ভবনের সামনে ধর্নায় বসেছেন। পাঁচ দফা দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন তাঁরা। বেশ কয়েক বার সেই বৈঠক ভেস্তে যায়। পরে সোমবার কালীঘাটের বাড়িতে ডাক্তারদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মুখ্য়মন্ত্রী।

কালীঘাটে বৈঠকের পর ডাক্তারদের দাবি মেনে কলকাতার পুলিশ কমিশনার এবং দুই স্বাস্থ্যকর্তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। মঙ্গলবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি হয়েছে। তার পরেও কর্মবিরতি ওঠেনি।

বুধবার সকালে ইমেলে জুনিয়র ডাক্তারেরা মুখ্যসচিবকে জানিয়েছিলেন, এত দিন যে পাঁচ দফা দাবিতে স্বাস্থ্য ভবনের সামনে ধর্না-অবস্থান চলছে, তার মধ্যে চার এবং পাঁচ নম্বর দাবিই দীর্ঘমেয়াদী ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন তাঁরা। এই দুই দাবির সঙ্গেই জুড়ে রয়েছে চিকিৎসা পরিকাঠামোর উন্নতি থেকে চিকিৎসকদের নিরাপত্তার বিষয়টি। কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গত দিনের বৈঠকে তার পুরোপুরি সমাধান হয়নি। সেই বিষয়গুলি নিয়ে আলোচনার জন্যই মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে বসতে চান আন্দোলনকারীরা। বৈঠকে রাজ্যের গড়া টাস্ক ফোর্সের সদস্যদের থাকার কথা উল্লেখ করেছেন তাঁরা। তবে ধর্না বা কর্মবিরতি ওঠার বিষয়ে এখনই কোনও স্পষ্ট বার্তা দেওয়া হয়নি তাঁদের তরফে। ডাক্তারদের সেই ইমেলে সাড়া দিয়ে বুধবার বৈঠকে বসবেন বলে জানালেন মুখ্যসচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE