Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NEET Scam 2024

এনটিএ-র ট্রাঙ্ক থেকে চুরি করেছিলেন নিট-এর প্রশ্ন, শাগরেদ-সহ ইঞ্জিনিয়ারকে পাকড়াও করল সিবিআই

নিট প্রশ্নফাঁসের তদন্তে এবার আরও দু’জনকে পাকড়াও করল সিবিআই। পরীক্ষা নিয়ামক সংস্থা এনটিএ-র ট্রাঙ্ক থেকে প্রশ্নপত্র চুরির অভিযোগ রয়েছে এঁদের বিরুদ্ধে।

CBI arrests two more from Patna and Jamshedpur in connection with NEET-UG Case

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৮:৩০
Share: Save:

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষার প্রশ্নফাঁসকাণ্ডে এ বার আরও দু’জনকে গ্রেফতার করল সিবিআই। বিহারের হাজারিবাগে ন্যাশনাল টেস্টিং এজেন্সির ট্রাঙ্ক থেকে নিট পরীক্ষার প্রশ্নপত্র চুরির অভিযোগ রয়েছে পঙ্কজ কুমারের বিরুদ্ধে। তাঁকে সাহায্য করেছিলেন রাজু সিংহ নামে অপর এক ব্যক্তি। গোয়েন্দা সূত্রে খবর, মঙ্গলবার দুই পৃথক অভিযানে দু’জনকেই পাকড়াও করেছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা। পঙ্কজকে গ্রেফতার করা হয়েছে পটনা থেকে। রাজুকে ধরা হয়েছে ঝাড়খণ্ডের জামশেদপুর থেকে। উল্লেখ্য, নিট প্রশ্নফাঁসের তদন্তে এই নিয়ে এখনও পর্যন্ত নয় জনকে গ্রেফতার করল সিবিআই।

সূত্রের খবর, ২০১৭ সালে জামশেদপুরেরই এক কলেজ থেকে ইঞ্জিনিয়রিং পাশ করেছিলেন পঙ্কজ কুমার ওরফে আদিত্য। ডাক্তারির প্রবেশিকা পরীক্ষার নিয়ামক সংস্থা এনটিএ-র ট্রাঙ্ক থেকে প্রশ্নপত্র চুরিতে মূল অভিযোগ এই পঙ্কজের বিরুদ্ধেই। তার পর সেই ফাঁস হওয়া প্রশ্ন বিলি করার অভিযোগ রয়েছে পঙ্কজের সাগরেদ রাজুর বিরুদ্ধে।

নিট পরীক্ষায় বেনিয়মের অভিযোগ আসতেই হইচই পড়ে যায় গোটা দেশে। অস্বস্তিতে পড়তে হয় পরীক্ষার নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে। শিক্ষা মন্ত্রককেও সমালোচনার মুখে পড়তে হয়। এই পরিস্থিতিতে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় বেনিয়মের অভিযোগের তদন্তে নেমেছে সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইতিমধ্যেই একাধিক এফআইআর দায়ের করেছে। দেশজুড়ে প্রায় ৬০ জনকে এখনও পর্যন্ত গ্রেফতার করেছেন কেন্দ্রীয় এজেন্সির অফিসাররা।

উল্লেখ্য, সিবিআই-এর তরফে বিহারে যে এফআইআর করা হয়েছে সেগুলি মূলত প্রশ্নফাঁসের অভিযোগ সংক্রান্ত। অন্য দিকে, গুজরাত, রাজস্তান ও মহারাষ্ট্রে যে সব এফআইআরগুলি রয়েছে, সেগুলি ভুয়ো পরীক্ষার্থী ও পরীক্ষায় নকল করার অভিযোগ সংক্রান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE