Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NEET Scam 2024

নিটের প্রশ্নফাঁস: পটনা থেকে আর এক চক্রী রাকেশ রঞ্জনকে গ্রেফতার করল সিবিআই, ধৃতের সংখ্যা বেড়ে ১০

সিবিআই সূত্রে খবর, রাকেশের কাছ থেকে বেশ কিছু নথি এবং বৈদ্যুতিন গ্যাজেট উদ্ধার হয়েছে। তাঁকে ১০ দিনের হেফাজতে নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

নিট কেলেঙ্কারিতে সিবিআইয়ের হাতে গ্রেফতার আরও এক। ছবি: সংগৃহীত।

নিট কেলেঙ্কারিতে সিবিআইয়ের হাতে গ্রেফতার আরও এক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৮:০১
Share: Save:

পটনা থেকে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (নিট) প্রশ্নফাঁসকাণ্ডের আরও এক চক্রীকে গ্রেফতার করল সিবিআই। তদন্তভার নেওয়ার পর এই মামলায় এখনও পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করল সিবিআই। ধৃতের নাম রাকেশ রঞ্জন। সিবিআই সূত্রের খবর, নিট কেলেঙ্কারির ঘটনায় রাকেশ অন্যতম চক্রী।

সিবিআই সূত্রে খবর, রাকেশের কাছ থেকে বেশ কিছু নথি এবং বৈদ্যুতিন গ্যাজেট উদ্ধার হয়েছে। তাঁকে ১০ দিনের হেফাজতে নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। গত ৫ মে নিটের পরীক্ষা হয়। তার পরই অভিযোগ ওঠে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে। যা ঘিরে শোরগোল পড়ে যায় গোটা দেশে। এই ঘটনায় দেশের বেশ কয়েকটি রাজ্য থেকে ৩০ জনেরও বেশি অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, রাজস্থান, উত্তরপ্রদেশ, গুজরাত থেকে গ্রেফতার করা হয়েছে অভিযুক্তদের। তার মধ্যে বিহারে গ্রেফতারির সংখ্যা সবচেয়ে বেশি।

গত ২২ জুন এই প্রশ্নফাঁসকাণ্ডের তদন্তভার নেয় সিবিআই। তদন্তে নেমে বিহার, ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্র থেকে বেশ কয়েক জনকে গ্রেফতার করে। কিন্তু এই কাণ্ডের অন্যতম চক্রী রাকেশ রঞ্জন এবং সঞ্জীব মুখিয়ার খোঁজ চালাচ্ছিল সিবিআই। সঞ্জীব এবং রাকেশই এই কেলেঙ্কারির মাথা বলে সন্দেহ করা হচ্ছিল। সঞ্জীবের এখনও হদিস মেলেনি। তাঁদের খোঁজে একাধিক রাজ্যে তল্লাশি চালাচ্ছিল সিবিআই। বৃহস্পতিবার পটনা এবং কলকাতার চারটি জায়গাতেও তল্লাশি চালায় সিবিআই। সেই তল্লাশি অভিযানেই রাকেশকে পটনা থেকে গ্রেফতার করা হয়।

রাকেশের আগে সিবিআইয়ের হাতে গ্রেফতার হন আশুতোষ কুমার। তাঁর বিরুদ্ধে পরীক্ষার্থীদের প্রশ্নপত্র বিলি করার অভিযোগ রয়েছে। এ ছাড়াও গ্রেফতার হয়েছেন মণীশ কুমার। লাখ লাখ টাকার বিনিময়ে পীরক্ষার্থীদের প্রশ্ন বিক্রি করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। হাজারিবাগের ওয়েসিস স্কুলের অধ্যক্ষ, সহ-অধ্যক্ষ গ্রেফতার হয়েছেন। গত ২৯ জুন এক সাংবাদিককে গ্রেফতার করেছে সিবিআই। ৩ জুলাই বিহার থেকে আমন সিংহ নামে আরও এক জনকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

সুপ্রিম কোর্টে সিবিআই দাবি করেছে, ২০২৪ সালের নিট-ইউজির কোনও প্রশ্ন ছড়িয়ে পড়েনি সমাজমাধ্যমে। তারা আরও দাবি করেছে, প্রশ্ন ফাঁস হয়েছে ঠিকই, তবে তা একেবারেই স্থানীয় স্তরে। তবে এই মামলার শুনানি স্থগিত রাখে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বৃহস্পতিবার জানিয়েছে, আগামী ১৮ জুলাই মামলার পরবর্তী শুনানি হবে। সেই সঙ্গে তিন বিচারপতির বেঞ্চ পর্যবেক্ষণে জানিয়েছে, নিট-ইউজির আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এবং কেন্দ্র হলফনামা দিয়ে যে মতামত জানিয়েছিল, তা এখনও মামলার সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষ পায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET Scam 2024 Bihar arrest CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE