Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NEET-UG 2024 Case

‘হলফনামার প্রতিলিপি পায়নি সব পক্ষ’, সুপ্রিম কোর্টে স্থগিত নিট-ইউজি প্রশ্নফাঁস মামলার শুনানি

বৃহস্পতিবার শুনানি পর্বে তদন্তকারী সংস্থা সিবিআইয়ের তরফে শীর্ষ আদালতকে জানানো হয়, ২০২৪-এর নিট-ইউজির প্রশ্ন ফাঁস হয়েছে। তবে একেবারেই স্থানীয় স্তরে!

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৬:৩৫
Share: Save:

২০২৪ স্নাতক স্তরে ডাক্তারির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজির প্রশ্ন ফাঁস সংক্রান্ত মামলার শুনানি আপাতত স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বৃহস্পতিবার জানিয়েছে, আগামী ১৮ জুলাই মামলার পরবর্তী শুনানি হবে। সেই সঙ্গে তিন বিচারপতির বেঞ্চ পর্যবেক্ষণে জানিয়েছে, নিট-ইউজির আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এবং কেন্দ্র হলফনামা দিয়ে যে মতামত জানিয়েছিল, তা এখনও মামলার সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষ পায়নি।

বৃহস্পতিবার শুনানি পর্বে তদন্তকারী সংস্থা সিবিআইয়ের তরফে শীর্ষ আদালতকে জানানো হয়, ২০২৪-এর নিট-ইউজির প্রশ্ন ফাঁস হয়েছে। তবে একেবারেই স্থানীয় স্তরে! সমাজমাধ্যমে কোনও প্রশ্ন ছড়িয়ে পড়েনি। নিট-ইউজিতে প্রশ্নফাঁসকে কেন্দ্র করে বিতর্ক দানা বেঁধেছে দেশ জুড়ে। ইতিমধ্যেই প্রশ্ন বিক্রির অভিযোগে কয়েক জনকে গ্রেফতার করেছে তদন্তকারী কেন্দ্রীয় সংস্থা সিবিআই। এই আবহে ২০২৪-এর নিট-ইউজি বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে একাধিক মামলা হয়েছে। সেই মামলাতেই এই দাবি করে কেন্দ্রীয় সংস্থাটি।

এনটিএ-র তরফে ৬ জুলাই থেকে কাউন্সেলিং শুরুর কথা থাকলেও শীর্ষ আদালতের নির্দেশে তা পিছিয়ে দেওয়া হয়েছে। তাই বৃহস্পতিবার সিবিআইয়ের হলফনামা বিষয়টিকে লঘু করার চেষ্টা কি না, তা নিয়েই প্রশ্ন উঠেছে। এই মামলায় আগেই কেন্দ্রের তরফে হলফনামা দিয়ে শীর্ষ আদালতে জানানো হয়েছিল, পরীক্ষা বাতিল করার কোনও যুক্তি নেই। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের যুক্তি ছিল, পুরো পরীক্ষা বাতিল হলে লক্ষ লক্ষ সৎ পরীক্ষার্থী বিপদে পড়বেন। বৃহস্পতিবার শীর্ষ আদালতের কাছে জুলাই মাসের তৃতীয় সপ্তাহ থেকে কাউন্সেলিং চালুর অনুমতি চাওয়া হয়েছে। কিন্তু মামলার শুনানি পিছিয়ে যাওয়ায় এ বিষয়ে অনিশ্চয়তা রইল বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE