Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Subramanian Swamy

‘রাহুল গান্ধী ব্রিটেনের নাগরিক! বাতিল হোক নাগরিকত্ব’, দিল্লি হাই কোর্টে সুব্রহ্মণ্যম স্বামী

সুব্রহ্মণ্যম স্বামী ২০১৭ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে অভিযোগ করেছিলেন, কংগ্রেস নেতা রাহুল ব্রিটিশ নাগরিক। যদিও তা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রক কোনও পদক্ষেপ করেনি।

BJP leader Subramanian Swamy moves Delhi high court against Indian citizenship of Congress MP Rahul Gandhi

(বাঁ দিকে) রাহুল গান্ধী। সুব্রহ্মণ্যম স্বামী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৮:৩২
Share: Save:

রাহুল গান্ধীকে ‘ব্রিটেনের নাগরিক’ দাবি করে তাঁর সাংসদ পদ ও ভারতীয় নাগরিকত্ব বাতিল করার আবেদন জানিয়ে এ বার দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হলেন প্রাক্তন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। আদালতে স্বামীর দাবি, ব্রিটিশ সংস্থা ব্যাকপ্‌স লিমিটেডের মাধ্যমে ২০০৫ এবং ২০০৬ সালে রাহুলের দাখিল করা বার্ষিক রিটার্ন সংক্রান্ত নথিগুলি তাঁর ব্রিটেনের নাগরিকত্বের প্রমাণ।

ওই নথিগুলিতে রাহুল নিজেকে ‘ব্রিটিশ নাগরিক’ বলে ঘোষণা করেছিলেন বলে স্বামীর দাবি। ভারতের আইন দ্বৈত নাগরিকত্ব রাখার অনুমতি দেয় না। তাই অন্য কোনও দেশের নাগরিক হলে একই সঙ্গে ভারতের নাগরিক থাকা যায় না। এই পরিস্থিতিতে লোকসভার বিরোধী দলনেতার নাগরিকত্ব বাতিল করে পাসপোর্ট বাজেয়াপ্ত করারও দাবি তুলেছেন স্বামী। আদালতকে তিনি জানিয়েছেন, ২০০৩ সালে ব্রিটেনে ওই কোম্পানির নাম নিবন্ধনের সময় রাহুল তার অন্যতম ডিরেক্টর ছিলেন।

এর আগে দিল্লির একটি আদালতে গত বছর এই দাবি তুলেছিলেন স্বামী। কিন্তু তাঁর আবেদন গ্রাহ্য হয়নি। রাহুল ‘ব্রিটেনের নাগরিক’ দাবি করে তাঁর নাগরিকত্বহ বাতিল করার আবেদন জানিয়ে লোকসভা ভোটের আগে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল ইলাহাবাদ হাই কোর্টের লখনউ বেঞ্চে। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় আদালত। তবে আবেদনকারীকে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৯(২) ধারা অনুযায়ী ‘উপযুক্ত কর্তৃপক্ষে’র দ্বারস্থ হওয়ার অনুমতি দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE