Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪

তৃণমূলের মোকাবিলায় কেন্দ্রের তাস সাধ্বী নিরঞ্জন

আগামী মঙ্গলবার তৃণমূল নেতৃত্ব চেয়েছিলেন গিরিরাজের সঙ্গেই দেখা করতে। রাজনৈতিক সূত্রের খবর, সেই নিরঞ্জনকেই এ বার সামনে রাখার কৌশল নিয়েছে মোদী সরকার।

Niranjan jyoti

সাধ্বী নিরঞ্জন জ্যোতিকে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ০৮:৩৮
Share: Save:

গত মার্চ এবং এপ্রিল থেকে ১০০ দিনের কাজের বকেয়া টাকা চেয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় দু’বার লোকসভায় লিখিত প্রশ্ন করেছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন, খাদ্য, গণবণ্টন এবং উপভোক্তা বিষয়ক মন্ত্রকের কাছে। কিন্তু দু’বারই পূর্ণ মন্ত্রী গিরিরাজ সিংহ নন, উত্তর দেওয়ার জন্য এগিয়ে দেওয়া হয়েছে প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতিকে। দু’বারই লিখিত জবাবে সাধ্বী জানিয়েছিলেন কেন বাংলাকে বকেয়া অর্থ দেওয়া হয়নি। সূত্রের খবর, এ বারও নিরঞ্জন জ্যোতিকে এগিয়ে দিচ্ছে নরেন্দ্র মোদী সরকার।

আগামী মঙ্গলবার তৃণমূল নেতৃত্ব চেয়েছিলেন গিরিরাজের সঙ্গেই দেখা করতে। রাজনৈতিক সূত্রের খবর, সেই নিরঞ্জনকেই এ বার সামনে রাখার কৌশল নিয়েছে মোদী সরকার। কারণ, প্রথমত নিরঞ্জন মহিলা, তায় গেরুয়াধারী। দ্বিতীয়ত, তিনি উঠে এসেছেন দলিত সমাজ থেকে। ফলে তাঁর সঙ্গে সরাসরি সংঘাতে যেতে পারবেন না তৃণমূল নেতৃত্ব। আর যদি তৃণমূল সংঘাতে যায়ও, তা হলে বিজেপির লাভ।

লোকসভায় তৃণমূলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের কথায়, “গিরিরাজ সিংহকে বিশেষ অনুরোধ করি ৩ তারিখ দিল্লিতে আমাদের সময় দেওয়ার জন্য। কিন্তু তখনই মন্ত্রী ইঙ্গিত দেন তিনি থাকবেন না।’’ দিন দু’য়েক আগে কেন্দ্রের তরফে তৃণমূলকে জানানো হয়, গিরিরাজ নন, সাধ্বীই থাকবেন তৃণমূলের সংসদীয় প্রতিনিধি দলের সঙ্গে দেখা করার জন্য। রাজ্য বিজেপি নেতৃত্বকে কাঠগড়ায় তুলে আজ সুদীপ বলেন “শুভেন্দু অধিকারী, সুকান্ত মজুমদারের মতো বঙ্গের বিজেপি নেতারা প্রবল চাপ দিয়ে রেখেছেন গিরিরাজকে। বারবার কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দেখা করছেন যাতে রাজ্যের প্রাপ্য টাকা না দেওয়া হয়। অথচ তাঁদেরও তো উচিত ছিল বাংলার দাবিতে কেন্দ্রীয় মন্ত্রকের কাছ থেকে রাজ্যের ন্যায্য পাওনা আদায় করা। তা না করে রাজ্যবাসীকে বঞ্চনা করছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE