Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Satyendar Jain

জামিন পেলেন কেজরীর প্রাক্তন মন্ত্রী সত্যেন্দ্র, বছর দুই আগে আর্থিক মামলায় গ্রেফতার হন ইডির হাতে

জামিন দেওয়ার সময় দিল্লি হাই কোর্ট জানিয়েছে, অভিযুক্ত দীর্ঘ দিন জেলবন্দি রয়েছেন। সম্প্রতি আপ নেতা মণীশ সিসৌদিয়ার জামিন মঞ্জুর করার সময় সুপ্রিম কোর্টের রায়কে উল্লেখ করেছে হাই কোর্ট।

Bail to AAP leader Satyendar Jain in money laundering case

দিল্লির প্রাক্তন মন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ) নেতা সত্যেন্দ্র জৈন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৬:৫৬
Share: Save:

বেআইনি আর্থিক লেনদেনের মামলায় ধৃত দিল্লির প্রাক্তন মন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র নেতা সত্যেন্দ্র জৈনের জামিন মঞ্জুর করল দিল্লি হাই কোর্ট। দু’বছর আগে এই মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন তিনি। অতীতেও একাধিক বার জামিনের জন্য আবেদন করলেও তা খারিজ হয়। অবশেষে হাই কোর্ট আপ নেতাকে জামিন দিল।

জামিন দেওয়ার সময় হাই কোর্ট জানিয়েছে, অভিযুক্ত দীর্ঘ দিন জেলবন্দি রয়েছেন। সম্প্রতি আপ নেতা মণীশ সিসৌদিয়ার জামিন মঞ্জুর করার সময় সুপ্রিম কোর্টের রায়কে উল্লেখ করেছে হাই কোর্ট। যে কোনও অভিযুক্তের দ্রুত বিচার পাওয়া মৌলিক অধিকার বলে জানিয়েছেন বিচারপতি।

প্রসঙ্গত, ২০২২ সালের ৩০ মে হাওয়ালার মাধ্যমে বেআইনি ভাবে টাকা লেনদেনের অভিযোগে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর হাতে গ্রেফতার হয়েছিলেন দিল্লির তৎকালীন মন্ত্রী সত্যেন্দ্র। জেলবন্দি অবস্থায় কয়েক মাস থাকার পরে মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। জেলে যাওয়া ইস্তক নিজেকে ‘অসুস্থ’ বলে দাবি করেছেন সত্যেন্দ্র। কয়েক মাস আগে জেল কর্তৃপক্ষকে জানিয়েছিলেন, তিনি একাকিত্বে ভুগছেন। মানসিক অবসাদ ঘিরে ধরেছে তাঁকে।

জেলের মধ্যেই অসুস্থ হয়ে পড়েন সত্যেন্দ্র। জ্ঞান হারিয়ে তিহাড় জেলের শৌচালয়ে পড়ে যান দিল্লির প্রাক্তন স্বাস্থ্য এবং কারামন্ত্রী। তার পর তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেই সঙ্গে সুপ্রিম কোর্টে অসুস্থতার কারণ দেখিয়ে জামিনের আবেদন করেন সত্যেন্দ্র। শীর্ষ আদালত অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে। গত বছর মে মাসে জামিন পেয়ে তিহাড় জেলের বাইরে আসেন আপ নেতা। তার পর থেকে তাঁর চিকিৎসা চলছে বলেই আদালতে দাবি করা হয়েছিল সত্যেন্দ্রের আইনজীবীর তরফে। একাধিক বার সত্যেন্দ্রের অন্তর্বর্তিকালীন জামিনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছিল। তবে চলতি বছর মার্চ মাসে সুপ্রিম কোর্টের নির্দেশেই আবারও জেলে ফিরতে হয়েছিল সত্যেন্দ্রকে। শেষ পর্যন্ত জামিন পেলেন তিনি।

অন্য বিষয়গুলি:

Satyendar Jain Bail Delhi High Court AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE