Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Assam

সংঘর্ষ-তথ্য নিয়ে চাপানউতোর

বিধায়ক আশরাফুল হুসেনের প্রশ্নের জবাবে রাজ্য সরকার জানিয়েছে, ২০১৯-২২ পর্যন্ত রাজ্যে এনকাউন্টার হয়েছে ১৯টি। তাতে মৃত্যু হয়েছে ১৭ জনের।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৭:২৭
Share: Save:

অসমে পুলিশের সঙ্গে সংঘর্ষ বা এনকাউন্টারে মৃত্যুর ঘটনা নিয়ে বিধানসভায় রাজ্য সরকার পরস্পরবিরোধী তথ্য দেওয়ায় চাপানউতোর চলছেই।

পুলিশের এনকাউন্টার নিয়ে চলা জনস্বার্থ মামলায় অসম সরকার এ বছর নভেম্বর মাসেই হলফনামা দিয়ে গৌহাটি হাই কোর্টে জানিয়েছিল ২০২১ সালের মে মাস থেকে এ বছর নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত রাজ্যে ১৭১টি এনকাউন্টারের ঘটনা ঘটেছে। তাতে নিহতের সংখ্যা ৫৬ ও জখম ১৪৫ জন। কিন্তু শনিবার বিধানসভার শীতকালীন অধিবেশনের শেষ দিনে একই সরকার ধিঙের বিধায়ক আমিনুল ইসলামের প্রশ্নের জবাবে তথ্য দিল, গত দুই বছরে রাজ্যে পুলিশের সঙ্গে অপরাধীদের সংঘর্ষের মাত্র ২৬টি ঘটনা ঘটেছে। তাতে নিহতের সংখ্যা ৩০ ও আহত হয়েছে ১২ জন। আবার বিধায়ক আশরাফুল হুসেনের প্রশ্নের জবাবে রাজ্য সরকার জানিয়েছে, ২০১৯-২২ পর্যন্ত রাজ্যে এনকাউন্টার হয়েছে ১৯টি। তাতে মৃত্যু হয়েছে ১৭ জনের।

অসম তৃণমূলের মুখপাত্র দিলীপ শর্মা বলেন, ‘‘অসম সরকার বিধানসভায় চার বছরে একটিও এনকাউন্টার হয়নি বলে দাবি করেছে। এ দিকে একই স্বরাষ্ট্র দফতর গৌহাটি হাই কোর্টে হলফনামা দিয়ে বলেছে ১৭১টি ঘটনায় ৫৬ জন মারা গিয়েছে। এই ঘটনাগুলি নিয়ে বিরোধীরাও বহুদিন ধরে সরব। সংবাদমাধ্যমে খবরগুলি বেরিয়েছে। তখন যদি সরকার তা অস্বীকার না করে থাকে ও আদালতে জবাব দিয়ে থাকে, তবে এখন তবে কেন তা অস্বীকার করছে?’’

মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা আজ বলেছেন, ‘‘রাজ্যে মোটেই এনকাউন্টার হয়নি। এনকাউন্টার বলতে বিরোধীরা কী বোঝাতে চেয়েছে জানি না। তার আভিধানিক অর্থও বুঝি না। এনকাউন্টারের অসমিয়া কী? এনকাউন্টারের আইনি ধারাও নেই। পুলিশের সঙ্গে সংঘর্ষ হতে পারে। কিন্তু পুলিশ তো কাউকে ধরে ধরে গুলি করছে না। বিতর্ক তৈরির উদ্দেশ্যেই এই সব শব্দ ব্যবহার করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Assam police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE