Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

‘সন্ত্রাসের শিখর থেকে পর্যটনের শীর্ষে পৌঁছবে কাশ্মীর’, বিজেপির ইস্তাহার প্রকাশ করে বললেন শাহ

পাঁচ লক্ষ কর্মসংস্থান-সহ জম্মু ও কাশ্মীরের উন্নয়ন নিয়ে একগুচ্ছ প্রতিশ্রুতি দেন শাহ। সন্ত্রাসে ঘরছাড়া কাশ্মীরি পণ্ডিতদের জন্য পুনর্বাসন যোজনা এবং রাজৌরিতে পর্যটন হাব গড়ার ঘোষণা করেন।

Amit Shah releases manifesto of BJP for Jammu and Kashmir Assembly Election 2024

(বাঁ দিক থেকে) জম্মু ও কাশ্মীরের বিজেপি সভাপতি রবীন্দ্র রায়না, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪০
Share: Save:

তাঁর মৃত্যু হয়েছে ৭১ বছর আগে, জম্মু ও কাশ্মীরের কারাগারে। কিন্তু সঙ্ঘ পরিবার এবং বিজেপির নানা কর্মসূচিতে তিনি এখনও প্রাসঙ্গিক। এমনকি, পাঁচ বছর আগে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার সূচক, ভারতীয় সংবিধানের সেই ৩৭০ ধারা বাতিলের ঘোষণা করতে গিয়েও প্রয়াত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘স্বপ্নের’ কথা বলেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

রাজ্যের মর্যাদা খুইয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হওয়া জম্মু ও কাশ্মীরের প্রথম বিধানসভা ভোটের ইস্তাহার প্রকাশ করতে গিয়েও শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আবার ‘শ্যামাপ্রসাদের আত্মত্যাগ’ প্রসঙ্গের অবতারণা করলেন। বললেন, ‘‘৩৭০ ধারায় কাশ্মীরের যুব সম্প্রদায়ের হাতে অস্ত্র এবং পাথর তুলে দেওয়ার বন্দোবস্ত ছিল। শ্যামাপ্রসাদের আদর্শের পথে হেঁটে আমরা তা বাতিল করেছি। ভারতের ইতিহাসে আর কোনও দিন তা ফিরে আসবে না।’’

ইস্তাহার প্রকাশ কর্মসূচিতে পাঁচ লক্ষ কর্মসংস্থান-সহ জম্মু ও কাশ্মীরের উন্নয়ন নিয়ে একগুচ্ছ প্রতিশ্রুতি দেন শাহ। সন্ত্রাসে ঘরছাড়া কাশ্মীরি পণ্ডিতদের জন্য পুনর্বাসন যোজনা এবং রাজৌরিতে পর্যটন হাব গড়ার ঘোষণা করে তিনি জানান, এই ভোটে বিজেপির স্লোগান হবে ‘ম্যাক্সিমাম টেররিজ়ম টু ম্যাক্সিমাম ট্যুরিজ়ম’। শাহ বলেন, ‘‘ক্ষমতায় এলে আমরা ‘মা সম্মান যোজনা’ প্রকল্পে প্রতিটি পরিবারের বয়স্ক মহিলাকে বছরে ১৮ হাজার টাকা দেওয়ার ব্যবস্থা করব। উজ্জ্বলা প্রকল্পের অধীনে প্রতি বছর দু’টি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেব। প্রগতি শিক্ষা যোজনায় আমরা প্রতি বছর কলেজপড়ুয়াদের ‘ভ্রমণ ভাতা’ হিসাবে ৩০০০ টাকা দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE