Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat disqualified

‘দুর্ভাগ্য জয় করে ফিরবেন বিনেশ’, আশাবাদী শাহ! অখিলেশ বললেন, ‘পুরো ঘটনার গভীর তদন্ত চাই’

বিনেশকাণ্ডে আলোচনায় চলে এসেছে কেন্দ্র বনাম কুস্তিগিরদের আন্দোলন। তৎকালীন বিজেপি সাংসদ তথা কুস্তির ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে পদক্ষেপের দাবিতে ধর্নায় ছিলেন তিনিও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৫:২৩
Share: Save:

অলিম্পিক্সে কুস্তির ফাইনালে উঠেও বিনেশ ফোগাটের বাতিল হওয়ার ঘটনা নিয়ে ঝড় উঠেছে রাজনীতির ময়দানেও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর পরে এ বার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন।

এক্স পোস্টে বুধবার শাহ লিখেছেন, ‘‘অলিম্পিক্স থেকে বিনেশ ফোগাটের এই বাদ পড়ার ঘটনা নিশ্চিত ভাবেই লক্ষ লক্ষ ভারতীয়ের আশা ভেঙে দিয়েছে। বিশ্ব চ্যাম্পিয়নকে পরাজিত করার গৌরব উজ্জ্বল হয়ে রয়েছে তাঁর ক্রীড়াজীবনে। এই দুর্ভাগ্য তাঁর কেরিয়ারে নিছকই একটি ব্যতিক্রম, আমি নিশ্চিত এই পরিস্থিতিকে জয় করে তিনি ফিরে আসবেন। আমাদের শুভকামনা এবং সমর্থন সব সময় তাঁর সঙ্গে রয়েছে।’’

অন্য দিকে, অখিলেশ বুধবার ঘটনার তদন্ত চেয়েছেন। হিন্দিতে এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘ফোগাটের ফাইনালে না খেলার আলোচিত ‘টেকনিক্যাল’ কারণগুলির গভীর তদন্ত হওয়া উচিত। নিশ্চিত করা উচিত যে সত্যটি কী এবং এর পিছনে আসল কারণ কী।’’ প্রসঙ্গত, বুধবার সংসদে বিরোধীরা অভিযোগ করেন, ফাইনালে পৌঁছেও বিনেশের এমন আচমকা বাদ যাওয়া সাধারণ ঘটনা হতে পারে না। এর নেপথ্যে নিশ্চিত ভাবেই কোনও ষড়যন্ত্র রয়েছে। এমনকি, তাতে ভারত সরকারেরও হাত থাকতে পারে।

এ প্রসঙ্গে নতুন করে আলোচনায় চলে এসেছে কেন্দ্র বনাম কুস্তিগিরদের আন্দোলন। তৎকালীন বিজেপি সাংসদ কুস্তির জাতীয় সংগঠনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে পদক্ষেপের দাবিতে ধর্নায় বসেছিলেন ভারতীয় কুস্তিগিরেরা। দিল্লি পুলিশ তাঁদের গায়ের জোরে তুলে দিলে রাস্তায় পদক ফেলে প্রতিবাদ জানিয়েছিলেন তাঁরা। সেই দলে ছিলেন বিনেশও। যদিও বিনেশের খবর প্রকাশ্যে আসার পরই এক্স (সাবেক টটুইটার) হ্যান্ডলে একটি পোস্ট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘‘...তুমি তো বরাবরই চ্যালেঞ্জ নিতে ভালবাসো। আমার বিশ্বাস, তুমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। আমরা তোমার পাশে আছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE